বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৬ দফা গুলো কি কি

বঙ্গবন্ধুর ঐতিহাসিক ছয় দফাগুলো কি কি এই সমন্ধে জেনে আপনি স্কুল কিংবা কলেজের ইতিহাস  বিভাগের প্রশ্নের উত্তর দিতে পারবেন। ছয় দফা সমন্ধে পরীক্ষায় অনেকবার প্রশ্ন আসে। 

৬ দফা গুলো কি কি

তাই আপনারা যারা ছয় দফা গুলো সমন্ধে জানতে চান তারা আজকের এই পোস্ট পড়ে ছয় দফা মুখস্থ করে নিতে পারেন। আজকের এই পোস্টটি ছয় দফা গুলো কি কি এই বিষয় নিয়েই সাজানো হয়েছে। তাই এই পোস্টটি সম্পূর্ণ পড়ার অনুরোধ রইল। 

৬ দফা গুলো কি কি

বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামে ঐতিহাসিক ছয় দফার ভূমিকা ছিল অনেক বেশী গুরুত্বপূর্ণ। মূলত এই ছয় দফা কর্মসূচির মাধ্যেমে বাঙ্গালি জাতি পূর্ণতা পেয়েছে। তাই আমাদের প্রত্যকের ঐতিহাসিক ছয় দফা কর্মসূচী জেনে রাখা প্রয়োজন। আপনারা যারা এবছর চাকরির পরীক্ষায় অংশগ্রহণ করবেন তারা ছয় দফা গুলো কি কি এই সমন্ধে পড়ে জেনে রাখতে পারেন। নিচে ৬ দফা গুলো কি কি তা তুলে ধরা হলো-

প্রথম দফাঃ-  শাসনতান্ত্রিক কাঠামো ও রাষ্ট্রের প্রকৃতি 

লাহোর প্রস্তাবের ভিত্তিতে পাকিস্তানের সংবিধানকে ফেডারেশনে পরিণত করতে হবে; যেখানে একটি সংসদীয় সরকার ব্যবস্থা গঠিত হবে এবং প্রাপ্তবয়স্ক নাগরিকদের দ্বারা নির্বাচিত একটি আইনসভা সার্বভৌম হবে।

দ্বিতীয় দফাঃ- কেন্দ্রীয় সরকারের ক্ষমতা

কেন্দ্রীয় সরকারের ক্ষমতা শুধু দুটি ক্ষেত্রেই সীমাবদ্ধ থাকবে – জাতীয় প্রতিরক্ষা এবং পররাষ্ট্রনীতি। অন্যান্য সকল ক্ষেত্রে সদস্য রাষ্ট্রের ক্ষমতা নিরবচ্ছিন্ন থাকবে।

তৃতীয় দফাঃ: মুদ্রা বা অর্থ-সম্বন্ধীয় ক্ষমতা

এই পর্বে দেশের মুদ্রা ব্যবস্থার বিষয়ে দুটি বিকল্প ব্যবস্থা গ্রহণ করা হয়।

(১) ) সারা দেশের জন্যে দু'টি আলাদা আলাদা, অথচ অবাধে বিনিময়যোগ্য মুদ্রা চালু থাকবে। 

(২) বর্তমান নিয়ম অনুযায়ী, সারা দেশের জন্য শুধুমাত্র একটি মুদ্রা ব্যবহার করা যেতে পারে। তবে সেক্ষেত্রে পূর্ব পাকিস্তান থেকে পশ্চিম পাকিস্তানে মূলধন পাচারের পথ বন্ধ করার জন্য শাসন ব্যবস্থায় একটি কার্যকর ব্যবস্থা বজায় রাখতে হবে। এক্ষেত্রে পূর্ব পাকিস্তানের জন্যও একটি পৃথক রিজার্ভ ব্যাংক তৈরি করতে হবে এবং পূর্ব পাকিস্তানের জন্য একটি পৃথক আর্থিক বা মুদ্রানীতি চালু করতে হবে।

চতুর্থ দফাঃ: রাজস্ব, কর, বা শুল্ক সম্বন্ধীয় ক্ষমতা

আঞ্চলিক সরকারের হাতে সকল ধরনের ট্যাক্স,খাজনা ও কর ধার্য এবং আদায়ের ক্ষমতা থাকবে। আঞ্চলিক সরকারের আদায়কৃত একটি নির্দিষ্ট অংশ সাথে সাথেই ফেডারেল তহবিলে জমা হবে। শাসনতন্ত্রে এ ব্যাপারে রিজার্ভ ব্যাংক সমূহ এর বিধান কার্যকর থাকবে। 

পঞ্চম দফাঃ বৈদেশিক বাণিজ্য বিষয়ক ক্ষমতা

বৈদেশিক মুদ্রা ও বাণিজ্যের ক্ষেত্রে প্রদেশগুলোর হাতে পূর্ণ নিয়ন্ত্রন ক্ষমতা কার্যকর থাকবে। বৈদেশিক বাণিজ্য ও বৈদেশিক সাহায্যের ব্যাপারে প্রদেশগুলো যুক্তিযুক্ত হারে যুক্তরাষ্ট্র জন্য প্রয়োজনীয় বৈদেশিক মুদ্রা চাহিদা মিটাবে। 

ষষ্ঠ দফাঃ আঞ্চলিক সেনাবাহিনী গঠনের ক্ষমতা 

আঞ্চলিক সংহতি এবং শাসন রক্ষার জন্য সংবিধানের সদস্য রাষ্ট্রগুলিকে তাদের কর্তৃত্বের অধীনে আধাসামরিক বা আঞ্চলিক সেনাবাহিনী গঠন ও বজায় রাখার ক্ষমতা দেওয়া উচিত।

উপসংহার 

উপরোক্ত আলোচনায় ৬ দফা গুলো কি কি এই সমন্ধে বিস্তারিত জানলাম। ইতিহাস প্রশ্নে অনেকবার ছয় দফা গুলো কি কি এই প্রশ্নটি পরীক্ষায় অনেকবার আসে। তাই আপনারা আজকের এই পোস্টটি পড়ে মুখস্থ করে নিতে পারেন। এছাড়াও এই পোস্টটি আপনাদের কাছে তথ্যবহুল মনে হলে বন্ধুদের সাথে শেয়ার করতে পারেন। 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

বিজ্ঞাপন