জন্ম নিবন্ধন যাচাই অনলাইন চেক apps

অনলাইনে জন্ম নিবন্ধন চেক করা আরও সহজে হয়ে ওঠেছে। যদি আপনি জন্ম নিবন্ধনের জন্য আবেদন করে থাকেন কিংবা আপনার পরিবারের কারও জন্ম নিবন্ধনের জন্য আবেদন করে থাকেন তবে ইউনিয়ন পরিষদে চেক করার জন্য অপেক্ষা না করে আপনার হাতে থাক মুঠোফোন দিয়েই জন্ম নিবন্ধন চেক করে নিতে পারেন।

জন্ম নিবন্ধন যাচাই অনলাইন চেক apps

শুধু তাই নয়,জন্ম নিবন্ধনের তহ্য যাচাই করার পর আপনি চাইলে যাচাই কপি ডাউনলোড করে সংরক্ষণ করে রাখতে পারেন। আজকের এই পোস্টটি জন্ম নিবন্ধন যাচাই অনলাইন চেক এই বিষয় নিয়েই সাজানো হয়েছে। তাই এই পোস্টটি সম্পূর্ণ পড়ার অনুরোধ রইল।

জন্ম নিবন্ধন কী? 

কোন শিশু জন্মের পর সরকারি খাতায় প্রথম নাম লেখানোই জন্ম নিবন্ধন। একটি শিশুর জন্ম নিজ দেশকে, বিশ্বকে আইনগতভাবে জানান দেয়ার একমাত্র পথ জন্মের পর জন্মনিবন্ধন করা। নবজাতকের একটি নাম ও একটি জাতীয়তা নিশ্চিত করতে এটি হচ্ছে প্রথম আইনগত ধাপ। জন্ম নিবন্ধন প্রতিটি শিশুসহ বয়স্কদেরও একটি অধিকার। এটি নাগরিক অধিকারের পর্যায়ে পড়ে। পৃথিবীতে একটি শিশু জন্মানোর পর রাষ্ট্র থেকে প্রথম যে স্বীকৃতি সে পায় সেটি হলো জন্ম নিবন্ধন।

জন্ম নিবন্ধনের সুবিধা সমূহ 

কোন শিশু জন্মের গ্রহণ করলে তার পিতা-মাতার অন্যতম প্রধান দায়িক্ত হলো জন্ম নিবন্ধন করা। অথবা বাংলাদেশের সকল নাগরিকের জন্য জন্ম নিবন্ধন থাকাটা বাধ্যতামূলক। যদি আপনার জন্ম নিবন্ধন থাকে তবে আপনি নিচের সুবিধাগুলো গ্রহণ করতে পারবেন। নিম্নে জন্ম নিবন্ধনের সুবিধাগুলো তুলে ধরা হলো-

  • জাতীয় পরিচয় পত্র
  • পাসপোর্ট 
  • স্কুলে ভর্তি 
  • ব্যাংক একাউন্ট খুলতে
  • পাসপোর্ট 
  • চাকরির আবেদন 

জন্ম নিবন্ধন অনলাইনে যাচাই করতে কি কি লাগে 

যদি আপনি জন্ম নিবন্ধন করা থাকে তাহলে সেটা চেক করে নিশ্চিত হতে হবে যে, সে জন্ম নিবন্ধন ঠিক আছে কি না। জন্ম নিবন্ধন অনলাইনে যাচাই করার জন্য কি কি লাগে তা জানা থাকলে আপনি খুব সহজেই অনলাইনে আপনার কিংবা আপনার বাচ্চার জন্ম নিবন্ধন চেক করে সঠিক তথ্য যাচাই করে নিতে পারবেন। নিম্নে অনলাইনে জন্ম নিবন্ধন যাচাই করতে যা যা প্রয়োজন তা উল্লেখ করা হলো-

  • জন্ম নিবন্ধন নম্বর
  • জন্ম তারিখ (বছর-মাস-তারিখ)
  • একটি ল্যাপটপ, ডেক্সটপ অথবা স্মার্টফোন
  • ইন্টারনেট সংযোগ 

জন্ম নিবন্ধন অনলাইনে যাচাই করার নিয়ম - জন্ম নিবন্ধন যাচাই অনলাইন চেক apps

প্রত্যক দেশের নাগরিকের পরিচয় পত্র হিসেবে জন্ম নিবন্ধন ভূমিকা রাখে। তাই আমাদের জন্ম নিবন্ধন চেক করে সঠিক তথ্য হওয়া জরুরী। আপনার জন্ম তারিখ ও ১৭ ডিজিটের জন্ম নিবন্ধন নাম্বার দিয়ে সহজেই আপনি অনলাইনে জন্ম নিবন্ধন চেক করে নিতে পারবেন। নিম্নে জন্ম নিবন্ধন অনলাইনে যাচাই করার নিয়ম উল্লেখ করা হলো-

Date Of Birth ভেরিফিকেশন সাইটে প্রবেশ 

জন্ম নিবন্ধন অনলাইনে চেক করার জন্য প্রথমে এই https://everify.bdris.gov.bd/ ওয়েবসাইটের প্রবেশ করুন। অথবা সরাসরি গুগলে গিয়ে everify.bdris.gov.bd search সার্চ করুন। সাইটে প্রবশ করুন। এটি হচ্ছে জন্ম নিবন্ধন যাচাই করার অফিসিয়াল ওয়েবসাইট। এই সাইটে বাংলাদেশের সকল ব্যক্তির ব্যক্তিগত তথ্য সংরক্ষিত রয়েছে।

জন্ম নিবন্ধন নম্বর প্রদান করুন

জন্ম নিবন্ধন যাচাই অনলাইন চেক apps

উপরের সাইটে প্রবেশ করার পর আপনার সামনে এই ধরনের একটি ফরম আসবে। এই ফরমে Birth Registration Number এই ঘরে ১৭ ডিজিটের জন্ম সনদের নিবন্ধন নাম্বার-টি বসাতে হবে। আপনার জন্ম সনদে যে ১৭ টি ডিজিট রয়েছে। তার সব কয়েকটি হুবুহু বসাবেন। কেননা ভুল নাম্বার বসালে আপনি জন্ম সনদের তথ্যগুলো প্রদর্শিত হবে না।

জন্ম তারিখ প্রদান করুন 

জন্ম নিবন্ধন যাচাই অনলাইন চেক apps










জন্ম নিবন্ধন নাম্বার বসানোর পর এবার নিচের বক্সে আপনার জন্ম তারিখ বসাতে হবে। আপনার জন্মের বছর,মাস ও দিন বসাতে হবে। এক্ষেত্রে অবশ্যই আপনাকে YYYY-MM-DD ফরমেটে আপনার জন্ম তারিখ লিখতে হবে। অর্থাৎ প্রথমে জন্ম সাল এরপর একটি হাইফেন তারপর মাস তারপর আবার একটি হাইফেন এবং সবশেষে তারিখ লিখতে হবে। যেমন: 2000-09-18 

ক্যাপচা সমাধান করুন

উপরের ধাপগুলোতে জন্ম সনদের জন্ম নিবন্ধন নাম্বার ও জন্ম তারিখ বসানোর পর এবার শেষ বারের মত আপনাকে একটি ক্যাপচা সমাধান করতে হবে। এখানে ক্যাপচাগুলো পূরণ করার জন্য একটি ইমেজ থাকবে সেখানে যোগফল অথবা বিয়োগফল সমাধান করতে বলা হবে হবে। আপনি এটি সমাধান করবেন। যেমন: 19+21=40.

জন্ম তথ্য অনুসন্ধান করুন

উপরের ফরমের সকল তথ্যগুলো সঠিকভাবে পূরণ করা হলে আপনি আর একবার সঠিকভাবে মিলিয়ে নিবেন। যদি কোন তথ্য ভুল থাকে তবে পূণরায় সঠিকভাবে লিখে সমাধান করবেন। এরপর সকল কার্যক্রম শেষ হলে নিচে Search বাটন দেখতে পাবেন। আপনি এখানে ক্লিক করে জন্ম তথ্য অনুসন্ধান করবেন।

জন্ম তথ্য যাচাই করুন 

উপরোক্ত Search বাটনে ক্লিক করার পর আপনার জন্ম তথ্য প্রদর্শিত হবে, নিচের এই ছবিটির মতো।

জন্ম নিবন্ধন যাচাই অনলাইন চেক apps













এখানে যে তথ্যগুলো রয়েছে এইগুলো আপনার জন্ম সনদের সাথে মিল রয়েছে কি না তা যাচাই করে নিবেন। এখানে সার্চ দেওয়ার পর যদি “Record Not Found” দেখায়। তবে বুঝে নিতে আপনি ভুল জন্ম নিবন্ধন প্রদান করেছেন। অথবা আপনার জন্ম সনদ এখনো ডিজিটাল হয়নি। এক্ষেত্রে আপনাকে ডিজিটাল জন্ম নিবন্ধন করে নিতে হবে। 

জন্ম নিবন্ধন যাচাই কপি ডাউনলোড

জন্ম নিবন্ধন অনলাইনে যাচাই করার পর এই কপিটি ডাউনলোড করবেন কিভাবে এটা অনেকেই জানেন না। যদিও জন্ম নিবন্ধন যাচাই করার অফিসিয়াল ওয়েবসাইট থেকে ডাউনলোড করার কোন অপশান নেই। তবুও আপনি চাইলে নিচের পদ্ধতি অনুসরণ করলে জন্ম নিবন্ধন যাচাই কপি ডাউনলোড করতে পারবেন।

উপরোক্ত ধাপ-১ থেকে ধাপ-৬ পর্যন্ত অনুসরণ করে যে অনলাইন কপি যাচাই তথ্য খুঁজে পাওয়ার পর ওই পেজটি আপনার স্ক্রিনে থাকা অবস্থায় আপনার ল্যাপটপে অথবা ডেস্কটপ থেকে Ctrl+P একসাথে চেপে ধরলে রাখলে Print To PDF অপশান আসবে। সেটিতে ক্লিক করলে আপনি খুব সহজেই প্রিন্ট করতে পারবেন অথবা পিডিএফ ফাইলে সেভ করতে পারবেন।

অনলাইনে জন্ম নিবন্ধন যাচাই পদ্ধতি 

যদি আপনি আপনার জন্ম নিবন্ধন যাচাই করতে চান তবে অনলাইনে খুব সহজে যাচাই করে নিতে পারেন। অনলাইনের মাধ্যেমে খুব সহজে মাত্র ১৭ ডিজিটের জন্ম নিবন্ধন নাম্বার বসিয়ে জন্ম তথ্য যাচাই করা যায়। নিচে অনলাইনে জন্ম তথ্য যাচাই পদ্ধতিগুলো উল্লেখ করা হলো-

  • Date Of Birth ভেরিফিকেশন সাইটে প্রবেশ করুন
  • জন্ম নিবন্ধন নম্বর প্রদান করুন
  • জন্ম তারিখ প্রদান করুন
  • ক্যাপচা সমাধান করুন
  • জন্ম তথ্য অনুসন্ধান করুন
  • জন্ম তথ্য যাচাই করুন 

শেষ কথা: জন্ম নিবন্ধন অনলাইনে যাচাই করার নিয়ম

উপরোক্ত আলোচনায় অনলাইন জন্ম নিবন্ধন যাচাই করার নিয়ম সমন্ধে জানতে পারলাম। যদি আপনার জন্ম সনদের জন্ম নিবন্ধনের ১৭ ডিজিটের নাম্বার থাকে তবে আপনি খুব সহজেই জন্ম নিবন্ধনের তথ্যগুলো যাচাই করতে পারবেন। এছাড়াও আপনি অনলাইনে জাতীয় পরিচয় পত্র ডাউনলোড করতে পারেন। যদি এই পোস্টটি আপনার কাছে তথ্যবহুল মনে হয় তবে আপনার বন্ধুদের সাথে শেয়ার করতে পারেন। ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

বিজ্ঞাপন