পলিটেকনিকে কোন ডিপার্টমেন্ট সবচেয়ে ভালো - পলিটেকনিক ভর্তি

পলিটেকনিকে কোন ডিপার্টমেন্ট সবচেয়ে ভালো জেনে আপনি ভালো পলেটেকনিক ইন্সটিউটের ভালো ডিপার্টমেন্টে ভর্তি হতে পারেন। 

পলিটেকনিকে কোন ডিপার্টমেন্ট সবচেয়ে ভালো - পলিটেকনিক ভর্তি

যদি আপনি এবছর এসএসসি পরীক্ষায়  উর্ত্তির্ণ হয়ে থাকেন আর আপনি যদি পলিটেকনিক ইন্সটিউটে ভর্তি হওয়ার সিদ্ধান্ত গ্রহণ করে থাকেন তবে আপনার পলিটেকনিকে কোন ডিপার্টমেন্ট সবচেয়ে ভালো এই সমন্ধে জানা থাকতে হবে। তাও আজকের এই পোস্টটি পলিটেকনিক ইন্সটিউটের কোন ডিপার্টমেন্ট ভালো এই বিষয় নিয়েই আলোচনা করব। তাই অবশ্যই আপনি এই পোস্টটি সম্পূর্ণ পড়বেন। 

পলিটেকনিক ইন্সটিউট কি? 

পলিটেকনিক ইনস্টিটিউট হলো কারিগরি প্রতিষ্ঠান। যেখানে আনুষ্ঠানিক শিক্ষার পাশাপাশি ব্যবহারিক ও কর্মমুখী শিক্ষার প্রয়োগ করা হয়।  

পলিটেকনিকে কোন ডিপার্টমেন্ট সবচেয়ে ভালো

পলিটেকনিকে কোন ডিপার্টমেন্ট সবচেয়ে ভালো এবং কোনগুলোতে বর্তমানে চাকরির বাজারে ডিমান্ড বেশী এই ব্যাপারে সকলেই জানতে চায়। পলিটেকনিক ইন্সটিটিউটে বিভিন্ন অনেক ধরনের ডিপার্টমেন্ট রয়েছে। এখানে সব কয়টি বিষয়গুলো ভালো। চাকরির বাজারেরও প্রচুর চাহিদা রয়েছে। আপনার কাছে যে বিষয়টি ভালো লাগে আপনি সেই বিষয় নিয়ে পড়তে পারেন। তবে বাংলাদেশের প্রক্ষাপটে পলিটেকনিকে বেশ কিছু ভালো ভালো ডিপার্টমেন্ট রয়েছে। পলিটেকনিক ইন্সটিটিউটের ভালো ডিপার্টমেন্টগুলোর নাম নিচে উল্লেখ করা হলো।

  • কম্পিউটার টেকনোলজি
  • সিভিল টেকনোলজি
  • ইলেক্ট্রিক্যাল টেকনোলজি 
  • মেকানিক্যাল টেকনোলজি
  • ইলেকট্রনিক্স টেকনোলজি
  • পাওয়ার টেকনোলজি
  • আরএসি টেকনোলজি 

উপরের বেশ কয়েকটি সবচেয়ে ডিপার্টমেন্টগুলোর নাম উল্লেখ করা হয়েছে। এখান থেকে আপনার পছন্দের সাবজেক্ট বাছাই করে পড়াশোনা করতে পারেন। আপনার যে বিষয়ে পড়াশোনা করতে বেশী আগ্রহ আছে আপনি সে বিষয়টি বাছাই করে পলিটেকনিক ইন্সটিটিউটে ভর্তি হতে পারেন। 

কম্পিউটার টেকনোলজি - Computer Technology

যদি আপনি পলিটেকনিক ইন্সটিটিউটে কম্পিউটার টেকনোলজি নিয়ে পড়াশোনা করতে চান তবে আপনাকে সাধুবাদ জানাই। বর্তমানে কম্পিউটার ডিপার্টমেন্টের চাকরি বাজারে চাহিদা প্রচুর রয়েছে। ডিজিটাল যুগে কম্পিউটার টেকনোলজির ভূমিকা অপরিসীম। বর্তমানে বিশ্বের প্রতিটি দেশে কম্পিউটার প্রকৌশলদের চাহিদা অনেক বেশী। বাংলাদেশে প্রেক্ষাপটে সরকারি চাকরি সুযোগ-সুবিধা কম থাকলে বেসরকারি প্রতিষ্ঠানে কম্পিউটার টেকনোলজির চাকরির সুবিধা অনেক বেশি। যদি আপনি সরকারি বেসরকারি প্রতিষ্ঠানে চাকরি না করেন তবে ফ্রিল্যান্সিং করে ভালো ক্যারিয়ার গড়তে পারেন। বর্তমান বিশ্বে কম্পিউটার টেকনোলজির চাহিদা অনেক বেশী তাই আপনি নির্ধিদায় কম্পিউটার টেকনোলজি ডিপার্টমেন্ট সিলেকশন করতে পারেন। 

সিভিল টেকনোলজি - Civil Technology

যদি আপনি ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিং পড়াশোনা শেষ করে সরকারি কিংবা বেসরকারি প্রতিষ্ঠানে চাকরি করতে চান তবে পনি সিভিল টেকনোলজি ডিপার্টমেন্ট সিলেকশন করতে পারেন। সুনিয়ন্ত্রিত ও সুপরিকল্পিত শহর, বহুতল ভবন, উন্নত সড়কপথ, সেতু, কালভার্ট, বিমানবন্দর নির্মাণে নাগরিক প্রযুক্তির কোনো বিকল্প নেই। তাই একজন দক্ষ সিভিল ইঞ্জিনিয়ারের চাহিদা অনেক বেশি। তাই আপনি যদি একজন অভিজ্ঞ সিভিল ইঞ্জিনিয়ার হতে চান তবে আপনি ইঞ্জিনিয়ারিং সিভিল টেকনোলজিতে ডিপ্লোমা পড়তে পারেন।

ইলেক্ট্রিক্যাল টেকনোলজি - Electrical Technology

সারা বিশ্বের প্রেক্ষাপটে ইলেক্ট্রিক্যাল টেকনোলজির চাহিদা প্রচুর পরিমাণে রয়েছে। যেকোন পলিটেকনিকের শিক্ষার্থীরা এই ডিপার্টমেন্টে পড়াশোনা করতে চায়। বাংলাদেশের চাকরির বাজারের বর্তমানে ইলেক্ট্রিক্যাল টেকনোলজির চাহিদা অনেক বেশী। শুধু বাংলাদেশে নয় সারা বিশ্বে বর্তমানে এই বিষয়টি অনেকেই পড়াশোনা করে থাকে। যদি ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিংয়ে ইলেক্ট্রিক্যাল টেকনোলজি নিয়ে পড়তে চান তবে নির্ধিদায় ইলেক্ট্রিক্যাল টেকনোলজি ডিপার্টমেন্ট সিলেকশন করতে পারেন। 

মেকানিক্যাল টেকনোলজি - Mechanical Technology

বিশ্বে মেকানিক্যাল টেকনোলজির চাহিদা অনেক বেশী। বাংলাদেশের বিভিন্ন সরকারি কিংবা বেসরকারি প্রতিষ্ঠানে মেকানিক্যাল টেকনোলজির শিক্ষার্থী অনেকেই চাকরি করছে। তাই আপনি যদি এই বিষয়ে পড়াশোনা করতে চান তবে নির্ধিদায় মেকানিক্যাল টেকনোলজি ডিপার্টমেন্ট সিলেকশন করতে পারেন। তবে মনে রাখবেন মেকানিক্যাল ডিপার্টমেন্টে পড়শোনা করলে অবশ্যই আপনাকে দক্ষতার সহিত পড়াশোনা শেষ করতে হবে। 

ইলেকট্রনিক্স টেকনোলজি - Electronics Technology

বাংলাদেশের সরকারি প্রতিষ্ঠানে ইলেকট্রনিক্স টেকনোলজি চাকরির সার্কুলার কম থাকলেও বেসরকারি প্রতিষ্ঠানে ইলেকট্রনিক্স টেকনোলজির চাহিদা ব্যাপক রয়েছে। আর যদি আপনি বিদেশে যেতে পারেন তো আর কথাই নেই। সেখানে এই ডিপার্টমেন্টের চাকরির সুবিধা ব্যপক রয়েছে। পলিটেকনিকে কোন ডিপার্টমেন্ট সবচেয়ে ভালো এই বিষয় বলতে হলে ইলেকট্রনিক্স টেকনোলজির কথা বলতেই হবে। তাই আপনি যদি ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিংয়ে ইলেকট্রনিক্স টেকনোলজি নিয়ে পড়তে চান তবে নির্ধিদায় ইলেকট্রনিক্স টেকনোলজি ডিপার্টমেন্ট সিলেকশন করতে পারেন।

পাওয়ার টেকনোলজি - Power Technology

বিমান থেকে যানবাহন পর্যন্ত অনেক কাজ সম্পাদন করতে শক্তি ব্যবহার করা হয়। শক্তি এক ফর্ম থেকে অন্য ফর্ম খুব সহজে যেতে পারে।  শক্তিকে কাজে লাগিয়ে প্রযুক্তিগত দিক থেকে টেকনোলজি বা বিভাগের মাধ্যমে কাজ করা হয় তাকে পাওয়ার টেকনোলজি বলা হয়ে থাকে। এটি বাংলাদেশ কিংবা সারা বিশ্বের একটি ডিমান্ডবেল সাব্জেক্ট। বাংলাদেশের বিভিন্ন নামীদামী প্রতিষ্ঠানে এই ডিপার্টমেন্টের চাহিদা রয়েছে। তাই আপনি যদি ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিংয়ে পাওয়ার টেকনোলজি নিয়ে পড়তে চান তবে নির্ধিদায় ইলেকট্রনিক্স টেকনোলজি ডিপার্টমেন্ট সিলেকশন করতে পারেন।  

আরএসি টেকনোলজি - RAC Technology 

বর্তমান বাংলাদেশে আরএসি টেকনোলজির চাহিদা অনেক বেশী। একজন দক্ষ আরএসি টেকনোলজির শিক্ষার্থী সহজেই যেকোন রেফ্রিজারেশন কিংবা এসি ঠিক করে দিতে পারে। আর এখন যে হারে রেফ্রিজারেশন কিংবা এসির ব্যবহার বেড়েছে সে হারে এসির কর্মচারীও বেড়েছে। এটি ভবিষ্যতের একটি ডিমান্ডেবল সাব্জেক্ট। চাকরি বাজারেও এই বিষয়ের চাহিদা অনেক বেশী। আর বিদেশে যেতে পারলে ভালোমানের চাকরির সন্ধান পাওয়া যাবে। তাই আপনি যদি ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিংয়ে আরএসি টেকনোলজি নিয়ে পড়াশোনা করতে চান তবে নির্ধিদায় আরএসি টেকনোলজি ডিপার্টমেন্ট সিলেকশন করতে পারেন।

শেষ কথাঃ পলিটেকনিকে কোন ডিপার্টমেন্ট সবচেয়ে ভালো

উপোরক্ত আলোচনায় আজকে আমি আপনাদের সাথে পলিটেকনিকে কোন কোন ডিপার্টমেন্ট সবচেয়ে ভালো এই বিষয় সমন্ধে বিস্তারিত আলোচনা করেছি। আপনি যদি ভালো ডিপার্টমেন্টের পড়তে চান, তবে আপনি আজকের এই পোস্টটি সম্পূর্ণ মনোযোগ সহকারে পড়বেন। যদি এই পোস্টটি আপনার কাছে তথ্যবহুল মনে হয় তবে আপনার বন্ধুদের সাথে শেয়ার করতে পারেন।ধন্যবাদ।  

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

বিজ্ঞাপন