কম্পিউটার কোর্স কোনটা ভালো জেনে নিন

কম্পিউটার কোর্স কোনটা ভালো - আজকের ডিজিটাল যুগে কম্পিউটার দক্ষতা প্রায় প্রতিটি ক্ষেত্রেই আবশ্যক। তাই কম্পিউটার কোর্স করার আগ্রহ বাড়ছে সবার মধ্যেই। কিন্তু এতো সব কোর্সের মধ্যে কোনটা আপনার জন্য উপযুক্ত? এই নিয়ে অনেকেরই মনেই প্রশ্ন জাগে। 

কম্পিউটার কোর্স কোনটা ভালো জেনে নিন

তাই আজকের এই ব্লগ পোস্টে আমরা বিভিন্ন ধরনের কম্পিউটার কোর্স, কোর্স নির্বাচনের ক্ষেত্রে বিবেচ্য বিষয়, কম্পিউটার কোর্স কোনটা ভালো এবং কোর্সের সুযোগ সম্পর্কে বিস্তারিত আলোচনা করব। তাই এই পোস্টটি শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ার অনুরোধ রইল।  

কম্পিউটার কোর্স কি?

কম্পিউটার কোর্স হলো এমন একটি প্রশিক্ষণ বা শিক্ষাগত প্রোগ্রাম যেখানে কম্পিউটারের বিভিন্ন দক্ষতা শিখানো হয়। এই কোর্সগুলি আপনাকে কম্পিউটারের মৌলিক জ্ঞান থেকে শুরু করে উন্নত প্রোগ্রামিং, ডেটা বিশ্লেষণ, নেটওয়ার্কিং, ওয়েব ডিজাইন ইত্যাদি বিভিন্ন ক্ষেত্রে দক্ষতা অর্জন করতে সাহায্য করে। আপনার যে বিষয়ের প্রতি আগ্রহ আছে আপনি ঐ বিষয় নিয়ে কাজ শুরু করতে পারেন। 

কম্পিউটার কোর্স কোনটা ভালো 

কম্পিউটার কোর্স কোনটা ভালো এই বিষয় আপনার আগে থেকে জেনে রাখা প্রয়োজন। কেননা কম্পিউটার কোর্সের অনেক ধরনের কোর্স রয়েছে। আপনার আগ্রহ, লক্ষ্য ও পটভূমির উপর ভিত্তি করে কোর্স নির্বাচন করতে হবে। কিছু জনপ্রিয় কোর্সের উদাহরণ নিচে উল্লেখ করা হলো- :

বেসিক কম্পিউটার কোর্স:

কম্পিউটারের মৌলিক জ্ঞান অর্জনের জন্য এই কোর্সটি উপযুক্ত। এখানে মাইক্রোসফট অফিস, ইন্টারনেট ব্রাউজিং, ইমেইল ইত্যাদি শেখানো হয়। বেসিক কম্পিউটার কোর্স আপনাকে কম্পিউটারের মৌলিক জ্ঞান দিয়ে সজ্জিত করে। এটি হল ডিজিটাল জগতে প্রবেশের দ্বার। এই কোর্সে আপনি কম্পিউটারের বিভিন্ন অংশ, কীভাবে একটি কম্পিউটার চালু করতে হয়, ইন্টারনেট কিভাবে ব্যবহার করতে হয়, মাইক্রোসফট অফিসের মতো সাধারণ সফটওয়্যারগুলি কীভাবে ব্যবহার করতে হয়, ইত্যাদি শিখবেন।

মাইক্রোসফট অফিস কোর্স  

আজকের এই ডিজিটাল যুগে মাইক্রোসফট অফিসের দক্ষতা কার্যত একটি প্রয়োজনীয়তা। চাকরি, ব্যবসা বা ব্যক্তিগত কাজ, যেখানেই যান না কেন, মাইক্রোসফট ওয়ার্ড, এক্সেল এবং পাওয়ারপয়েন্টের মতো সফটওয়্যারগুলোর জ্ঞান আপনাকে অনেক সহায়তা করবে। আপনি এই কোর্স করে সকল কম্পিউটারের চাকরির জন্য আবেদন করতে পারবেন। চাকরির বাজারে মাইক্রোসফট অফিসের ব্যপক চাহিদা রয়েছে। তাই আপনি বেসিক কম্পিউটার শেখার শুরুর দিকে মাইক্রোসফট অফিসের কাজ শিখে রাখবেন।  

মাইক্রোসফট অফিসে আপনি যে সকল কাজ শিখতে পারবেন

মাইক্রোসফট ওয়ার্ড: ডকুমেন্ট তৈরি, ফরম্যাটিং, টেবিল তৈরি, মেইল মার্জ ইত্যাদি।

মাইক্রোসফট এক্সেল: ডেটা এন্ট্রি, ফর্মুলা, চার্ট, গ্রাফ তৈরি, ডেটা বিশ্লেষণ ইত্যাদি।

মাইক্রোসফট পাওয়ারপয়েন্ট: প্রেজেন্টেশন তৈরি, এনিমেশন, ট্রানজিশন, ডায়াগ্রাম ইত্যাদি।

অন্যান্য টুল: আউটলুক, ওয়াননোট,ওয়ানড্রাইভ ইত্যাদি। 

কম্পিউটার কোর্স কোনটা ভালো জেনে নিন

সফটওয়্যার ডেভেলপমেন্ট কোর্স:

যারা সফটওয়্যার তৈরি করতে চান তাদের জন্য এই কোর্সটি। এখানে প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ, ডাটাবেস, ওয়েব ডেভেলপমেন্ট ইত্যাদি শেখানো হয়। সফটওয়্যার ডেভেলপমেন্ট হল কম্পিউটার প্রোগ্রাম, অ্যাপ্লিকেশন এবং সফটওয়্যার সিস্টেম তৈরির প্রক্রিয়া। একজন সফটওয়্যার ডেভেলপার হিসেবে আপনি বিভিন্ন ধরনের সফটওয়্যার তৈরি করতে পারবেন, যেমন ওয়েবসাইট, মোবাইল অ্যাপ, ডেস্কটপ অ্যাপ্লিকেশন এবং গেম। বর্তমান বিশ্বে কম্পিউটার কোর্সের চাহিদা অনেক বেশী। আর বেতনের কথা না ই বললাম। এটিতে দিন দিন প্রচুর চাহিদা বেড়েই চলেছে।  

হার্ডওয়্যার কোর্স

কম্পিউটারের হার্ডওয়্যার সম্পর্কে বিস্তারিত জানতে চাইলে এই কোর্সটি উপযুক্ত। এখানে কম্পিউটারের বিভিন্ন পার্টস, নেটওয়ার্কিং ইত্যাদি শেখানো হয়। এর মাধ্যেমে আপনি কম্পিউটারেরে সকল খুটিনাটি বিষয়গুলো সমন্ধে বিস্তারিত জানতে পারবেন। কম্পিউটারের বিভিন্ন যন্ত্রাংশ। যেমন- প্রসেসর, র‍্যাম, রম, হার্ডডিস্ক, মাদারবোর্ড, এসএসডি সমন্ধে বিস্তারিত জানতে পারবেন। বর্তমানে বাংলাদেশের বিভিন্ন পলিটেকনিক ইন্সটিটিউটে কম্পিউটারের হার্ডওয়্যার সমন্ধে বিভিন্ন বিষয় শেখানো হয়। আপনি এই ইন্সটিউটগুলোতে ভর্তি হতে পারেন। 

ডাটা সায়েন্স কোর্স:

বিগ ডাটা বিশ্লেষণ করে তথ্য নিষ্কাশন করতে চাইলে এই কোর্সটি উপযুক্ত। এখানে স্ট্যাটিসটিক্স, মেশিন লার্নিং, ডাটা মাইনিং ইত্যাদি শেখানো হয়। এই কোর্সের মাধ্যেমে আপনি মেশিন লার্নিং সহ যাবতীয় সকল কাজ শিখতে পারবেন।    

গ্রাফিক্স ডিজাইন কোর্স

যারা ভিজুয়াল কনটেন্ট তৈরি করতে চান তাদের জন্য এই কোর্সটি। এখানে অ্যাডোবি ফটোশপ, ইলাস্ট্রেটর, ইনডিজাইন ইত্যাদি সফটওয়্যার ব্যবহার শেখানো হয়।  এখানে ছবি এডিটিং, পোস্টার ডিজাইন, ওয়েব ডিজাইন, লোগো ডিজাইন, ব্যানার ডিজাইন, ফটো এনিমেশন সহ বিভিন্ন বিভিন্ন কাজ করানো হয়। 

ডিজিটাল মার্কেটিং কোর্স - Digital Marketing Course 

অনলাইন বিশ্বে নিজের ক্যারিয়ার গড়তে চান, তাহলে ডিজিটাল মার্কেটিং কোর্স আপনার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ হতে পারে। এই কোর্সটি আপনাকে শিখাবে কিভাবে ইন্টারনেটের মাধ্যমে কোনো পণ্য বা সেবা বিক্রয় করা যায়, ব্র্যান্ডকে জনপ্রিয় করা যায় এবং টার্গেট করা দর্শকদের কাছে পৌঁছানো যায়। অনলাইনে পণ্য বা সেবা বিক্রি করতে চাইলে এই কোর্সটি উপযুক্ত। এখানে এসইও, এসএমএম, পে-পার-ক্লিক ইত্যাদি শেখানো হয়।

ভিডিও এডিটিং কোর্স

আপনি যদি একজন ক্রিয়েটিভ লোক হয়ে থাকেন তবে আপনি ভিডিও এডিটিং কোর্স করতে পারেন। এখানে ভিডিও এডিটিং এর বেসিক থেকে শুরু করে এডভান্সড পর্যন্ত কাজ শেখানো হয়। যেমন- ভিডিও কাটা, সাউন্ড ইফিক্ট, কালার গ্রেডিং,ভয়েস এডিটিং ইত্যাদি। বর্তমান বিশ্বে ভিডিও এডিটিং এর চাহিদা অনেক বেশী। বিশেষ করে যারা ইউটিউব কিংবা ফেসবুকের জন্য কন্টেন্ট তৈরি করে তাদের কাছে একজন ভিডিও এডিটর খুবই প্রয়োজন। তাই যারা ভিডিও কন্টেন্ট নিয়ে কাজ করতে চান তারা ভিডিও এডিটিং কোর্স করতে পারেন। ভিডিও এডিটিং সফটওয়্যার হিসেবে Adobe Primer Pro, Capcut, Filmora, Adobe After Effect, Camtasia ব্যবহার করা হয়। 

কোর্স নির্বাচনের ক্ষেত্রে বিবেচ্য বিষয়

আপনার আগ্রহ: আপনি কোন ক্ষেত্রে কাজ করতে চান? আপনার আগ্রহের বিষয়ের উপর ভিত্তি করে কোর্স নির্বাচন করুন।

ক্যারিয়ারের লক্ষ্য: আপনি ভবিষ্যতে কোন কাজ করতে চান? আপনার ক্যারিয়ারের লক্ষ্যের সাথে সঙ্গতিপূর্ণ কোর্স নির্বাচন করুন।

পটভূমি: আপনার পূর্বের শিক্ষাগত যোগ্যতা কী? আপনার পটভূমির উপর ভিত্তি করে কোর্স নির্বাচন করুন।

বাজেট: আপনার বাজেট কত? বিভিন্ন কোর্সের ফি ভিন্ন হতে পারে। আপনার বাজেটের মধ্যে যে কোর্সটি করতে পারবেন সেটিই নির্বাচন করুন।

সময়: আপনার কত সময় আছে? ফুল টাইম বা পার্ট টাইম কোর্সের মধ্যে যে কোর্সটি আপনার জন্য উপযুক্ত সেটিই নির্বাচন করুন।

শিক্ষক: কোর্সটি কে নিচ্ছেন? শিক্ষকের যোগ্যতা ও অভিজ্ঞতা খুঁজে দেখুন।

কোর্স কনটেন্ট: কোর্সে কী কী শেখানো হবে? কোর্সের সিলেবাস ভালো করে পড়ুন।

প্র্যাকটিক্যাল কাজ: কোর্সে প্র্যাকটিক্যাল কাজের উপর জোর দেওয়া হচ্ছে কিনা? প্র্যাকটিক্যাল কাজের মাধ্যমে আপনি যে জিনিসগুলো শিখবেন তা দিয়ে বাস্তব জীবনে কাজে লাগাতে পারবেন।

কোর্সের সুযোগ

কম্পিউটার কোর্স করার অনেক সুযোগ রয়েছে। আপনি অনলাইনে বা অফলাইনে কোর্স করতে পারেন। অনেক ইউনিভার্সিটি, কলেজ, প্রশিক্ষণ কেন্দ্র এবং অনলাইন প্ল্যাটফর্মে কম্পিউটার কোর্স পাওয়া যায়।

অনলাইন কোর্সের সুবিধা:

সময় ও স্থানের স্বাধীনতা: আপনি যে কোন সময় যে কোন স্থান থেকে কোর্স করতে পারবেন।

বিভিন্ন ধরনের কোর্স: অনলাইনে বিভিন্ন ধরনের কম্পিউটার কোর্স পাওয়া যায়।

স্বল্প খরচে: অনলাইন কোর্সের খরচ সাধারণত অফলাইন কোর্সের চেয়ে কম হয়।

অফলাইন কোর্সের সুবিধা:

প্রত্যক্ষ যোগাযোগ: শিক্ষকের সাথে প্রত্যক্ষ যোগাযোগ করে আপনার যে কোন প্রশ্নের উত্তর পেতে পারবেন।

প্র্যাকটিক্যাল কাজ: অনেক অফলাইন কোর্সে প্র্যাকটিক্যাল কাজের উপর জোর দেওয়া হয়।

সহপাঠীদের সাথে মিলেমিশে কাজ করার সুযোগ: আপনি অন্যদের সাথে মিলেমিশে কাজ করার মাধ্যমে নতুন কিছু শিখতে পারবেন।

কোন কোর্সটি আপনার জন্য উপযুক্ত?

এই প্রশ্নের উত্তর আপনি নিজেই দিতে পারবেন। আপনার আগ্রহ, লক্ষ্য ও পটভূমির উপর ভিত্তি করে কোর্স নির্বাচন করুন। বিভিন্ন কোর্সের সিলেবাস ভালো করে পড়ুন এবং শিক্ষকের সাথে কথা বলে নিজের জন্য সঠিক কোর্সটি নির্বাচন করুন।

শেষ কথা: কম্পিউটার কোর্স কোনটা ভালো জেনে নিন 

আজকের ডিজিটাল যুগে কম্পিউটার দক্ষতা অর্জন করা অত্যন্ত জরুরি। কম্পিউটার কোর্স করার মাধ্যমে আপনি নিজেকে দক্ষ করে তুলতে পারবেন এবং ভালো একটি চাকরি পেতে পারবেন। তাই দেরি না করে আজই কম্পিউটার কোর্স করার জন্য রেজিস্ট্রেশন করুন। আজকের এই পোস্টে কম্পিউটার কোর্স কোনটা ভালো এই বিষয় নিয়ে বিস্তারিত আলোচনা করেছি। যদি এই পোস্টটি আপনার কাছে তথ্যবহুল মনে হয় তবে আপনার বন্ধুদের সাথে শেয়ার করতে পারেন। ধন্যবাদ। 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

বিজ্ঞাপন