ড. মুহাম্মদ ইউনূস এর জীবনী - Muhammad Yunus Biography

মুহাম্মদ ইউনূস, নামটিই যেন বাংলাদেশের গৌরবের প্রতীক। একজন অর্থনীতিবিদ হয়েও তিনি মানবতার সেবায় নিজেকে উৎসর্গ করেছেন। তাঁর সৃষ্টি করা গ্রামীণ ব্যাংক গরিব মানুষের জীবন বদলে দিয়েছে। তিনি ক্ষুদ্রঋণের মাধ্যমে গরিব মানুষকে স্বাবলম্বী করে তোলার একটি নতুন পথ দেখিয়েছেন।

ডা. মুহাম্মদ ইউনূস এর জীবনি


তাঁর এই উদ্যোগে অনেক মানুষ নিজের পায়ে দাঁড়াতে পেরেছে। তার এই সকল কর্মকান্ডের জন্য তাকে শান্তিতে নোবেল পুরস্কার প্রদান করা হয়েছে। আজকের এই পোস্টটি ড. মুহাম্মাদ ইউনূসের জীবনি নিয়ে কিছুটা আলোকপাত করার চেষ্টা করব। তাই এই পোস্টটি সম্পূর্ণ পড়ার অনুরোধ রইল।  

মুহাম্মদ ইউনূস নিয়ে কিছু কথা 

গরিবের বন্ধু, নোবেল জয়ী ব্যক্তিত্ব মুহাম্মদ ইউনূস নামটি শুনলেই আমাদের মনে আসে গরিবের কল্যাণ, ক্ষুদ্রঋণ এবং নোবেল পুরস্কার। বাংলাদেশের এই গর্বিত সন্তান একজন অর্থনীতিবিদ হয়েও তিনি মানবতার সেবায় নিজেকে উৎসর্গ করেছেন। 

মুহাম্মদ ইউনূস - Dr Mohammad Yunus er Joiboni

বাংলাদেশের একজন নোবেল পুরস্কার বিজয়ী ব্যাংকার ও অর্থনীতিবিদ হলে ড মুহম্মদ ইউনূস। তিনি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের একজন শিক্ষক ছিলেন।  তিনি ক্ষুদ্রঋণ নামক অর্থনৈতিক ব্যবস্থার জনক হিসেবে সমাদৃত। তিনি গ্রামীণ ব্যাংকের প্রতিষ্ঠাতা। মুহাম্মদ ইউনূস এবং তার প্রতিষ্ঠিত গ্রামীণ ব্যাংক যৌথভাবে ২০০৬ সালে নোবেল শান্তি পুরস্কার লাভ করেন। তিনি প্রথম বাংলাদেশী হিসেবে এই পুরস্কার লাভ করেন। ড. ইউনূস বিশ্ব খাদ্য পুরস্কার সহ আরও জাতীয় ও আন্তর্জাতিক পুরস্কার লাভ করেছেন। 

মুহাম্মদ ইউনূসের জন্ম, পরিবার ও শৈশব

মুহাম্মদ ইউনূস ১৯৪০ সালের ২৮ জুন তারিখে জন্মগ্রহণ করেন। তিনি চট্টগ্রাম জেলার হাটহাজারী উপজেলার জোবরা গ্রামে জন্মগ্রহণ করেন। তার পিতার নাম হাজী দুলা মিয়া সওদাগর এবং মাতার নাম সুফিয়া খাতুন। তার প্রথম বিদ্যালয় মহাজন ফকিরের স্কুল। সপ্তম শ্রেণিতে পড়ার সময় তিনি বয়েজ স্কাউটসে যোগ দেন এবং বয়েজ স্কাউটসের পক্ষ থেকে মাত্র ১৫ বছর বয়সে যুক্তরাষ্ট্র, কানাডাসহ এশিয়া এবং ইউরোপের বিভিন্ন দেশ ভ্রমণ করেন। তিনি চট্টগ্রাম কলেজিয়েট স্কুল এবং চট্টগ্রাম কলেজে পড়াশোনা করেন। মুহাম্মদ ইউনূসের সহধর্মিনী ডঃ আফরোজী ইউনুস। ব্যক্তিগত জীবনে মুহাম্মদ ইউনূস দুই কন্যার পিতা। মুহাম্মদ ইউনূসের ভাই মুহাম্মদ ইব্রাহিম ঢাকা বিশ্ববিদ্যালয়ের পদার্থবিজ্ঞান বিভাগের অধ্যাপক এবং ছোট ভাই মুহাম্মদ জাহাঙ্গীর একজন জনপ্রিয় টিভি ব্যক্তিত্ব।  

ড. মুহাম্মদ ইউনূস এর জীবনি

মুহাম্মদ ইউনুসের শিক্ষা ও প্রাথমিক কর্মজীবন

মুহাম্মদ ইউনূস, বাংলাদেশের একজন বিশিষ্ট অর্থনীতিবিদ এবং নোবেল শান্তি পুরস্কার বিজয়ী। তাঁর শিক্ষা জীবন এবং প্রাথমিক কর্মজীবন তাঁকে একজন সফল সামাজিক উদ্যোক্তা হিসেবে গড়ে তোলার পথ প্রশস্ত করেছিল। নিম্নে তার শিক্ষা জীবন ও প্রাথমিক কর্মজীবন তুলে ধরা হলো- 

শিক্ষা জীবন

প্রাথমিক শিক্ষা: মুহাম্মদ ইউনূস চট্টগ্রাম জেলার হাটহাজারী উপজেলার জোবরা গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি চট্টগ্রাম কলেজিয়েট স্কুল এবং চট্টগ্রাম কলেজে পড়াশোনা করেন। চট্টগ্রাম কলেজিয়েট স্কুল থেকে ম্যাট্রিক পরীক্ষায় তিনি মেধা তালিকায় ১৬তম স্থান অধিকার করেন।

উচ্চ শিক্ষা: মুহাম্মদ ইউনূস চট্টগ্রাম কলেজ থেকে স্নাতক ডিগ্রি অর্জনের পর তিনি যুক্তরাষ্ট্রের কলোরাডো বিশ্ববিদ্যালয় এবং ভ্যান্ডারবিল্ট বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে স্নাতকোত্তর ও পিএইচডি ডিগ্রি অর্জন করেন।

প্রাথমিক কর্মজীবন

শিক্ষকতা: যুক্তরাষ্ট্র থেকে ফিরে আসার পর মুহাম্মদ ইউনূস চট্টগ্রাম কলেজে অর্থনীতি বিভাগে শিক্ষকতা শুরু করেন। এই সময় তিনি গ্রামীণ মানুষের দারিদ্র্যের চিত্র দেখে মর্মাহত হন এবং তাদের জীবনমান উন্নয়নের জন্য কাজ করার প্রেরণা পান।

গ্রামীণ ব্যাংকের জন্ম: ১৯৭৪ সালে তিনি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের ছাত্রদের নিয়ে একটি পরীক্ষামূলক প্রকল্প শুরু করেন। এই প্রকল্পের মাধ্যমে তিনি গ্রামীণ নারীদের ক্ষুদ্র ঋণ দিয়ে তাদের স্বাবলম্বী করার চেষ্টা করেন। এই পরীক্ষামূলক প্রকল্পের সাফল্যের পর ১৯৭৬ সালে তিনি গ্রামীণ ব্যাংক প্রতিষ্ঠা করেন।

মুহাম্মদ ইউনূস তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা

১৯৯৬ সালে  মুহাম্মদ ইউনূসসাবেক প্রধান বিচারপতি মুহাম্মদ হাবিবুর রহমানের নেতৃত্বে গঠিত তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি মূলত  প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়, বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় এবং পরিবেশ ও বন মন্ত্রণালয়ের দায়িত্বে নিয়োজিত ছিলেন।

মুহাম্মদ ইউনূসের নোবেল পুরস্কার অর্জন

বাংলাদেশী হিসেবে সর্বপ্রথম নোবেল পুরস্কার অর্জন করেন মুহম্মদ ইউনূস। তিনি  তার প্রতিষ্ঠিত গ্রামীণ ব্যাংক যৌথভাবে ২০০৬ সালে নোবেল শান্তি পুরস্কার লাভ করেন। 

ড. মুহাম্মদ ইউনূস এর জীবনি

মুহাম্মদ ইউনূসের প্রকাশিত গ্রন্থের তালিকা

মুহাম্মদ ইউনূস কেবল একজন নোবেল বিজয়ী নন, তিনি একজন প্রখ্যাত লেখকও। তার লেখা বইগুলোতে তিনি তার জীবন অভিজ্ঞতা, গ্রামীণ ব্যাংকের সাফল্যের গল্প এবং বিশ্বের দারিদ্র্য বিমোচনের জন্য তার দৃষ্টিভঙ্গি তুলে ধরেছেন।

  • Banking on billions
  • A World of Three Zeros
  • Creating a World Without Poverty
  • Building Social Business
  • Banker to the Poor
  • A Better World is Possible
  • Verstehen
  • Building Social Business

মুহাম্মদ ইউনূসের সম্মাননা

ড. মুহাম্মদ ইউনূস বিশ্বব্যাপী স্বীকৃত একজন ব্যক্তিত্ব। তাঁর অসামান্য অবদানের জন্য তিনি বিশ্বের বিভিন্ন দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয় থেকে ৬২টি সম্মানসূচক ডক্টরেট ডিগ্রি অর্জন করেছেন।

ড. মুহাম্মদ ইউনূস এর জীবনী নিয়ে ভিডিও- Dr. Mohummad Yunus Biography Video 


বহূল জিজ্ঞাসিত প্রশ্ন ও উত্তর সমূহ 

মুহাম্মদ ইউনূস সম্পর্কে আপনার মনে বেশ কয়েকটি প্রশ্ন উঁকি দিতে পারে। তাহলে চলুন জেনে নেই সেই সমস্ত সকল প্রশ্নের উত্তরগুলো।

মুহাম্মদ ইউনূস বর্তমানে কোথায় থাকেন?

বর্তমানে মুহাম্মদ ইউনূস বাংলাদেশে অবস্থান করছেন। 

ডক্টর ইউনুস কেন নোবেল পুরস্কার পেয়েছিলেন?

ড. মুহাম্মদ ইউনূস ২০০৬ সালে শান্তির জন্য নোবেল পুরস্কার পেয়েছিলেন। তিনি এই পুরস্কার পেয়েছিলেন ক্ষুদ্রঋণের ধারণা প্রবর্তন এবং গরিব মানুষের জীবনমান উন্নয়নে অসাধারণ অবদানের জন্য।

ডঃ মুহাম্মদ ইউনুস এর বাড়ি কোথায়?

নোবেল শান্তি পুরস্কার বিজয়ী ড. মুহাম্মদ ইউনূসের জন্মস্থান চট্টগ্রাম জেলার হাটহাজারী উপজেলার জোবরা গ্রাম। সুতরাং, তাঁর পারিবারিক নিবাস চট্টগ্রামে অবস্থিত।

ডঃ মুহাম্মদ ইউনুস কতটি পুরষ্কার পেয়েছেন?

সারা জীবনে অসাধারণ অবদানের জন্য ড. মুহাম্মদ ইউনূসকে ১৯৭৮ সাল থেকে ২০২১ সালের মধ্যে জাতীয় ও আন্তর্জাতিকভাবে ১৪৫টি পুরস্কার অর্জন করেছেন।

ডঃ মুহাম্মদ ইউনুসের বর্তমান বয়স কত? 

ডঃ মুহাম্মদ ইউনুসের বর্তমান বয়স ৮৪ বছর। 

শেষ কথাঃ মুহাম্মদ ইউনূস এর জীবনি নিয়ে  

মুহাম্মদ ইউনূস - বাংলাদেশের গর্ব এবং বিশ্বের জন্য এক অনুপ্রেরণা। তিনি কেবল একজন নোবেল বিজয়ী নন, তিনি একজন দূরদর্শী অর্থনীতিবিদ। তিনি আমাদের বাংলাদেশের জন্য অনেক কাজ করেছেন। উপরোক্ত আলোচনায় আজকে আমি আপনাদের সাথে মুহাম্মদ ইউনূস এর জীবনি নিয়ে আলোচনা করেছি। এই পোস্টটি আপনার কাছে তথ্যবহুল হলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করতে পারেন। এছাড়াও ডা জাফুরুল্লাহ চৌধুরীর জীবনি জেনে রাখতে পারেন। ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

বিজ্ঞাপন