ফেসবুকের ভিডিও ডাউনলোড - facebook video download without watermark

ফেসবুকের ভিডিও ডাউনলোড করতে চাচ্ছেন? আজকের এই ডিজিটাল যুগে সোশ্যাল মিডিয়া আমাদের জীবনের অবিচ্ছেদ্য অংশ। ফেসবুক, এই সামাজিক যোগাযোগ মাধ্যমটি আমাদেরকে বন্ধুবান্ধব, পরিবার এবং বিশ্বের বিভিন্ন কোণে থাকা মানুষদের সাথে সংযুক্ত করে। ফেসবুকে আমরা প্রতিদিনই হাস্যকর মিম, আকর্ষণীয় ভিডিও, এবং অনেক ধরনের ভিজুয়াল ভিডিও কনটেন্ট দেখি। ফেসবুকের ভিডিও ডাউনলোড

কিন্তু অনেক সময় আমরা চাই এই ভিডিওগুলোকে নিজের স্মার্টফোনে কিংবা আমাদের ডিভাইসে সংরক্ষণ করে রাখতে, যাতে পরে যেকোনো সময় দেখতে পারি বা অন্যের সাথে শেয়ার করতে পারি। তাই আজকের এই ব্লগ পোস্টে আমরা ফেসবুকের ভিডিও ডাউনলোডের বিভিন্ন উপায় নিয়ে আলোচনা করব। তাই এই পোস্টটি আপনার সম্পূর্ণ পড়ার অনুরোধ রইল।

ফেসবুক কি?

ফেসবুক হলো একটি বিশ্বব্যাপী জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম, যেখানে লোকেরা তাদের বন্ধুবান্ধব, পরিবার এবং পরিচিতদের সাথে যোগাযোগ করে থাকে। এটি একটি অনলাইন প্ল্যাটফর্ম যেখানে আপনি প্রফাইল তৈরি করতে পারবেন, পোস্ট শেয়ার করতে পারবেন, নিজের মতামত অন্যদের জানাতে পারবেন। 

ফেসবুকের ভিডিও ডাউনলোড - facebook video download without watermark

ফেসবুকে আমরা প্রতিদিনই হাস্যকর মিম, আকর্ষণীয় ভিডিও, এবং অনেক ধরনের ভিজুয়াল ভিডিও কনটেন্ট দেখে থাকি। কিন্তু অনেক সময় আমরা চাই এই ভিডিওগুলোকে আমাদের মোবাইলে বা ডেস্কটপে সংরক্ষণ করতে চাই, যাতে পরে দেখতে পারি বা অন্য কাউকে দেখাতে পারি। তাই আপনারা যারা ফেসবুকের ভিডিও ডাউনলোড করার নিয়ম জানতে চান তাদের জন্য মূলত এই পোস্টটি সাজানো হয়েছে।  ফেসবুক থেকে ভিডিও ডাউনলোডের জন্য অনেক ধরনের মোবাইল অ্যাপ্লিকেশনের প্রয়োজন হতে পারে। তবে আজকের এই টিউটোরিয়াল আমি কোন ধরনের অ্যাপ বা সফটও্যার ছাড়া কিভাবে ফেসবুকের ভিডিও ডাউনলোড করবেন সেটা দেখাব। নিচে ফেসবুকের ভিডিও ডাউনলোড করার নিয়ম দেখানো হলো।

ধাপ-১ঃ ফেসবুকের ভিডিও ডাউনলোড করার জন্য আপনার একটি স্মার্টফোন কিংবা ডেস্কটপের প্রয়োজন হবে ও সাথে ইন্টারনেটের সংযোগের প্রয়োজন হবে। ফেসবুকের ভিডিও ডাউনলোড করার জন্য প্রথমে আপনার মোবাইলের ফেসবুক অ্যাপটি ওপেন করুন। এরপর ভিডিও অপশানে ট্যাপ করুন। 

ধাপ ২ঃ ভিডিও অপশানে ট্যাপ করার পর, এবার আপনি আপনার পছন্দমত ভিডিও দেখতে থাকুন। এরপর আপনার যে ভিডিও পছন্দ হবে সেই ভিডিওটি সিলেক্ট করুন। এরপর যে ভিডিওটি আপনি সিলেক্ট করেছেন ওই ভিডিওটির ডান দিকে থ্রি ডট আইকন দেখতে পাবেন। আপনি ওখানে ট্যাপ করুন।

ধাপ ৩ঃ থ্রি ডট আইকনে ট্যাপ করার পর এবার Copy Link দেখতে পাবেন। আপনি এবার এই ভিডিওটির লিংক-টি কপি করবেন।

ধাপ ৪ঃ ভিডিওটির লিংক টি কপি করা হলে এবার আপনার মোবাইলের যেকোন একটি ব্রাউজার ওপেন করুন। এরপর সার্চ বক্সে facebook video download without watermark লিখে সার্চ করুন। এরপর অনেকগুলো ফেসবুক ডাউনলোড করার ওয়েবসাইট আপনার সামনে আসবে, আপনি জাস্ট প্রথম সাইটিটিতে প্রবেশ করবেন। অথবা আপনি সরাসরি এই লিংকে ক্লিক করে ওয়েবসাইটটিতে প্রবেশ করতে পারবেন।

ধাপ ৫ঃ ফেসবুক ভিডিও ডাউনলোড করার ওয়েবসাইটে প্রবেশ করার পর, আপনার সামনে এই ধরনের একটি বক্স আসবে, আপনি এই এই বক্সের ভিতর আপনার ভিডিও কপি করা লিংক টি এখানে পেস্ট করে দিবেন, এরপর পাশের Download বাটনে ট্যাপ করবেন।

ধাপ ৬ঃ- ডাউনলোড অপশানে ট্যাপ করার পর, আপনার সামনে অনেকগুলো রেজুলেশন আসবে, আপনি আপনার পছন্দমত যেকোন রেজুলেশনের ভিডিও ডাউনলোড করতে পারবেন। যেমনঃ- 720p,1080p,1440p,360p ইত্যাদি রেজুলেশনের ভিডিও আপনি ডাউনলোড করতে পারবেন।

ধাপ ৭ঃ-  আপনার ভিডিও রেজুলেশন সিলেক্ট করার পর, Download অপশানে ট্যাপ করার সাথে আপনার মোবাইলে ডাউনলোড হওয়া শুরু হবে। আপনি এবার আপনার মোবাইলের ডাউনলোড ফাইলে ডাউনলোড হওয়া শুরু হবে। ডাউনলোড করা ফাইলগুলো আপনার মোবাইলের ফাইল ম্যানেজার অথবা গ্যালারিতে দেখতে পাবেন। এছাড়াও আপনি এই ওয়েবসাইটের মাধ্যমে MP3 ডাউনলোড করতে পারবেন।

ফেসবুকের ভিডিও ডাউনলোড করার সফটওয়্যার

মোবাইল দিয়ে যদি ফেসবুকের ভিডিও ডাউনলোড করতে চান তাহলে বিভিন্ন অ্যাপস বা সফটওয়্যারের মাধ্যমে ভিডিও ডাউনলোড করতে পারেন। আমি নিচে বেশ ফেসবুকের ভিডিও ডাউনলোড করার সফটওয়্যার সাজেস্ট করছি। আপনার এগুলো ডাউনলোড করে ফোনে ইনস্টল করার পর, ফেসবুক থেকে সরাসরি এই অ্যাপসের মাধ্যেমে ভিডিওগুলো ডাউনলোড করতে পারবেন। 

  • SnapTube
  • Videooder
  • Vidmate
  • 4K Video Downloader
  • Any Video Converter Free
  • Video DownloadHelper
  • Facebook Video Downloader

ফেসবুক ভিডিও ডাউনলোড করার ওয়েবসাইট 

কিছু ওয়েবসাইট রয়েছে যেখানে আপনি ফেসবুকের ভিডিওর লিঙ্ক দিয়ে ভিডিওটি ডাউনলোড করতে পারেন। এগুলোর মধ্যে কিছু জনপ্রিয় ওয়েবসাইট হলো:

SaveFrom.net: এই ওয়েবসাইটটি ফেসবুকসহ অন্যান্য অনেক ওয়েবসাইট থেকে ভিডিও ডাউনলোড করতে পারে।

FBDown.net: এই ওয়েবসাইটটি বিশেষভাবে ফেসবুকের ভিডিও ডাউনলোড করার জন্য ডিজাইন করা হয়েছে।

ফেসবুক ভিডিও ডাউনলোড করার পদ্ধতি

ভিডিওর লিঙ্ক কপি করুন: ফেসবুকে যে ভিডিওটি ডাউনলোড করতে চান, সেটির লিঙ্ক কপি করুন।

ওয়েবসাইটে পেস্ট করুন: কপি করা লিঙ্কটি আপনি যে সফটওয়্যার বা ওয়েবসাইট ব্যবহার করছেন, সেখানে পেস্ট করুন।

ডাউনলোড করুন: ডাউনলোড বাটনে ক্লিক করে ভিডিওটি ডাউনলোড করুন।

সতর্কতা

কপিরাইট: অন্যের তৈরি ভিডিও ডাউনলোড করে বাণিজ্যিক উদ্দেশ্যে ব্যবহার করা আইনবিরোধী।

শেষ কথা: ফেসবুকের ভিডিও ডাউনলোড - facebook video download without watermark

ফেসবুকের ভিডিও ডাউনলোড করার অনেক উপায় রয়েছে। আপনি আপনার পছন্দমতো যেকোনো উপায় ব্যবহার করতে পারেন। তবে, কপিরাইট আইন মেনে চলা এবং নিরাপত্তার বিষয়ে সতর্ক থাকা জরুরি। কেননা এতে আপনি সমস্যায় পড়তে পারেন। উপরোক্ত আলোচনায় আজকে আমি ফেসবুকের ভিডিও ডাউনলোড করার উপায় নিয়ে বিস্তারিত আলোচনা করেছি। যদি এই বিষয়ে আপনার কোনো প্রশ্ন থাকলে অবশ্যই জানাবেন। এই পোস্টটি তথ্যবহুল মনে হলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করতে পারেন। ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

বিজ্ঞাপন