ঘরে বসে মোবাইলে আয় করার উপায় - ফ্রি টাকা ইনকাম

হাতে যদি একটা স্মার্টফোন থাকে তাহলে অনায়াসে আপনি ঘরে বসে মোবাইল দিয়ে আয় করতে পারবেন। বর্তমানে প্রযুক্তি আমাদের জীবনকে অনেক সহজ করেছে । 

ঘরে বসে মোবাইলে আয় করার উপায়

মোবাইল ফোন হাতে থাকলে আমরা যে কোনো জায়গা থেকে যে কোনো সময় যে কোনো কাজ করতে পারি। এই সুযোগকে কাজে লাগিয়ে অনেকেই ঘরে বসে মোবাইল দিয়ে আয় করতে পারেন। এই পোস্টে আমরা ঘরে বসে মোবাইলে আয় করার বিভিন্ন উপায় সম্পর্কে বিস্তারিত আলোচনা করব।তাই এই পোস্টটি সম্পূর্ণ মনোযোগ সহকারে পড়ার অনুরোধ রইল।  

অনলাইন ইনকাম কি?

অনলাইন ইনকাম হলো ইন্টারনেটের মাধ্যমে বাড়ি বসে টাকা আয় করা। আপনার যে কোনো দক্ষতা বা আগ্রহকে কাজে লাগিয়ে আপনি অনলাইনে আয় করতে পারেন। আপনার যদি হাতে একটি স্মার্টফোন থাকে তবে আপনি স্মার্টফোন দিয়ে আপনার অনলাইন ইনকামে কার্যক্রম শুরু করতে পারেন। 

ঘরে বসে মোবাইলে আয় করার বিভিন্ন উপায় সমূহ 

ঘরে বসে মোবাইল আয় করার বিভিন্ন উপায় রয়েছে। এজন্য আপনার প্রয়োজন যেকোন একটি বিষয়ে ভালোভাবে দক্ষতা অর্জন করা। কেননা কোন কাজের দক্ষতা ব্যতীত আপনি অনলাইন থেকে অর্থ উপার্জন করতে পারবেন না। তবে অনলাইনে এমন কিছু টাকা ইনকাম করার উপায় রয়েছে। যেগুলো কাজে লাগিয়ে আপনি টাকা ইনকাম করতে পারেন। নিচে ঘরে বসে মোবাইলে আয় করার বিভিন্ন উপায় সমূহ দেওয়া হলো-

ব্লগিং ও কন্টেন্ট রাইটিং - Blogging & Content Writing

আপনার যদি কোনো বিষয়ে ভালো জ্ঞান থাকে, তাহলে আপনি একটি ব্লগ লেখা শুরু করে আয় করতে পারেন। আপনার লেখা যদি মানসম্পন্ন হয়, তাহলে আপনার ব্লগে বিজ্ঞাপন দিয়ে আয় করতে পারবেন। এছাড়াও, আপনি অন্য কোনো ওয়েবসাইট বা ব্লগের জন্যও লেখালিখি করে আয় করতে পারেন। বাংলাদেশের অনেক ওয়েবসাইট রয়েছে সেখানে বিভিন্ন বিষয়ে ব্লগ আর্টিকেল লিখে টাকা আয় করা যায়। যেমনঃ অর্ডিনারি আইটি। 

ইউটিউব চ্যানেল - YouTube Channel  

আপনার যদি ভিডিও তৈরি করার আগ্রহ থাকে, তাহলে আপনি একটি ইউটিউব চ্যানেল খুলে ভিডিও আপলোড করে আয় করতে পারেন। আপনার ভিডিও যদি ভালো হয়, তাহলে আপনার চ্যানেলে বিজ্ঞাপন দিয়ে গুগল এডসেন্স থেকে আয় করতে পারবেন। এছাড়াও, আপনি স্পনসরশিপ বা অ্যাফিলিয়েট মার্কেটিং করেও আয় করতে পারেন। আপনার ইউটিউব চ্যানেলে মনিটাইজেশন চালু করার জন্য ১০০০ সাবস্ক্রাইব ও ৪০০০ ঘন্টা ওয়াচটাইম প্রয়োজন হবে। 

আরও পড়ুন: অনলাইনে টাকা ইনকাম করার সহজ উপায় 

তাছাড়াও যদি আপনি শর্টস ভিডিওর মাধ্যেমে ইউটিউব চ্যানেল মনিটাইজেশন চালু করতে চান তবে, লাস্ট ৯০ দিনের মধ্যে ১ হাজার সাবস্ক্রাইব ও । ১০ মিলিয়ন ভিউসের প্রয়োজন হবে। আপনার যে বিষয়ে দক্ষতা রয়েছে। সেই বিষয় নিয়ে ভিডিও তৈরি করা শুরু করতে পারেন। 

সোশ্যাল মিডিয়া মার্কেটিং - Social Media Marketing

আপনার যদি সোশ্যাল মিডিয়া মার্কেটিং সমন্ধে ভালো ধারণা থাকে , তাহলে আপনি বিভিন্ন কোম্পানির জন্য সোশ্যাল মিডিয়া মার্কেটিং করে আয় করতে পারেন। আপনি কোম্পানির পণ্য বা সেবা সম্পর্কে সোশ্যাল মিডিয়ায় প্রচার করে তাদের পণ্য বিক্রয় করতে সাহায্য করতে পারেন। আপনি যদি একজন ইনফুলেয়েন্সার হন তবে আপনার যদি সোশ্যাল মিডিয়া মার্কেটিং মোবাইল দিয়ে ঘরে বসে আয় করার একটি ভালো মাধ্যেম হতে পারে। 

 অ্যাপ ডেভেলপমেন্ট - App Devolepment

মোবাইল দিয়ে অ্যাপ ডেভেলপমেন্ট করা কি সম্ভব? হ্যাঁ অবশ্যই সম্ভব, অনলাইনে এমন কিছু ওয়েব সফটও্যার রয়েছে। সেগুলোর মাধ্যেমে খুব সহজেই দুর্দান্ত মোবাইল অ্যাপ বানানো যায়। যেমনঃ থাঙ্কবেল। এগুলোতে বিজ্ঞাপন ব্যবহার করে আপনি ইনকাম করতে পারেন। মোবাইল দিয়ে বেসিক অ্যাপ বানানোর জন্য app creator 24 ওয়েবসাইট ব্যবহার করতে পারেন।

আরও পড়ুন: দৈনিক ৪০০ ৫০০ টাকা ইনকার করার উপায় 

তাছাড়াও এই অ্যাপ থেকে ইনকাম করার জন্য start.io বিজ্ঞাপন সাইট ব্যবহার করতে পারেন। মাত্র ৫০ ডলার হলে start.io থেকে ব্যাংকের মাধ্যমে টাকা তোলা যায়। তাই মোবাইল দিয়ে ঘরে বসে টাকা আয় করার জন্য আপনি এই মাধ্যেম অবলম্বন করতে পারেন। 

অনলাইন সার্ভে - Online Survey

অনেক কোম্পানি বা প্রতিষ্ঠান রয়েছে তারা তাদের পণ্য বা সেবা সম্পর্কে গ্রাহকদের মতামত জানতে অনলাইন সার্ভে করে। আপনি এই সার্ভেগুলোতে অংশগ্রহণ করে কিছু অর্থ উপার্জন করতে পারেন। যদিও বাংলাদেশ থেকে অনলাইন সার্ভে ভালোভাবে করা যায় না। তবে এমন কিছু ওয়েবসাইট রয়েছে যেগুলো সার্ভে করে টাকা ইনকাম করা যায়। 

ফ্রিল্যান্সিং - Freelancing

আপনার যদি কোনো বিষয়ে বিশেষ দক্ষতা থাকে, যেমন গ্রাফিক্স ডিজাইন,ফটো এডিটিং, ভিডিও এডিটিং, বা অনুবাদ, তাহলে আপনি ফ্রিল্যান্সিং করে আয় করতে পারেন। আপনি বিভিন্ন ফ্রিল্যান্সিং ওয়েবসাইটে নিজেকে রেজিস্টার করে কাজ পেতে পারেন। বর্তমানে বেশ কিছু জনপ্রিয় ফ্রিল্যন্সিং সাইট হলোঃ fiver, upwork, people per hour, kajkey, belancer ইত্যাদি। আপনি ঘন্টা চুক্তিতে ফ্রিল্যান্সিং সেবা দিতে পারেন। ফ্রিল্যান্সিং থেকে টাকা তোলার জন্য সবচেয়ে জনপ্রিয় পেমেন্ট গেটওয়ে হলো পেওনিয়ার। আপনি আপনার ইনকাম করা টাকা  পেওনিয়ারের মাধ্যেম তুলতে পারেন। আপনি চাইলে পেওনিয়ারের টাকা সরাসরি আপনার বিকাশ একাউন্টে ট্রান্সফার করতে পারেন। 

অ্যাফিলিয়েট মার্কেটিং - Affiliate Marketing 

অ্যাফিলিয়েট মার্কেটিং হলো অনলাইনে আয় করার একটি জনপ্রিয় পদ্ধতি। এখানে আপনি অন্য কোনো কোম্পানির পণ্য বা সেবা প্রচার করে কমিশন আয় করতে পারবেন। যখন আপনার প্রচারের মাধ্যমে কেউ কোনো পণ্য কিনে বা কোনো সেবা গ্রহণ করে, তখন আপনি সেই বিক্রয়ের একটি নির্দিষ্ট অংশ হিসাবে কমিশন পান। ধরূণঃ আপনি দারাজের কোন পণ্য বিক্রি করলেন, সেই পন্যটির মূল্য ১০০ টাকা যদি ৫% দারাজ কমিশন দেয় তবে আপনি ওই প্রডাক্ট থেকে ৫ টাকা ইনকাম হবে। এভাবেই মূলত অ্যাফিলিয়েট মার্কেটিং করে টাকা আয় করতে পারবেন। বাংলাদেশ সহ বিশ্বের অনেক বড় বড় কোম্পানী অ্যাফেলিয়েট মার্কেটিং কয়ার সুযোগ দিয়ে থাকে। যেমনঃ alibaba.com, amazon.com,daraz.com,bdshop.com,choicebird.com ইত্যাদি।

বিজ্ঞাপন দেখে আয় - Ads Views   

মোবাইল দিয়ে ঘরে বসে টাকা আয় করার জন্য বিজ্ঞাপন দেখে টাকা আয় আরএকটি জনপ্রিয় মাধ্যেম। তবে, এখানে থেকে আপনি স্থায়ীভাবে টাকা ইনকাম করতে পারবেন। প্লেস্টোর অথবা অন্যন্য অ্যাপ স্টোরে অনেক অ্যাপ রয়েছে। তারা বিজ্ঞাপন দেখার বিনিময়ে গ্রাহকদের টাকা দিয়ে থাকে। আপনি বিজ্ঞাপন দেখে আপনার ইন্টারনেট খরচ উঠাতে পারবেন। আমি এই ইনকামের সাথে সহমত না। প্লেস্টোরে online income app লিখলে অনেকগুলো অ্যাপ পেয়ে যাবেন। 

মাইক্রোজব সাইটে কাজ করে - Best Microjob Site In BD

মাইক্রোজব সাইট হলো এমন একটি অনলাইন প্ল্যাটফর্ম যেখানে ছোট ছোট কাজের জন্য লোকজনকে নিয়োগ দেওয়া হয়। এই কাজগুলো সাধারণত খুব বেশি সময়সাপেক্ষ না হলেও, এগুলো করে আপনি অতিরিক্ত আয় করতে পারেন। এখানে কাজ হচ্ছে ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করা, ইমেইল সাবমিট করা, ভিডিও দেখা, ভিডিওতে লাইক করা, পেজে ফলো করা, ইত্যাদি। বাংলাদেশে বেশ কিছু জনপ্রিয় মাইক্রোজব সাইট রয়েছে যেখানে আপনারা মাইক্রোজবের ছোট কাজ করে মোবাইল দিয়ে ঘরে বসে আয় করে করতে পারবেন। কয়েকটি বাংলাদেশী মাইক্রোজব সাইট হলো https://www.workupdeal.com/, https://workupplace.com/ https://workedbd.com/, https://workupjob.com/,https://dhakawork.com/ ইত্যাদি। আপনারা এই সাইটগুলোতে একাউন্ট খুলে কাজ করা শুরু করতে পারেন। বাংলাদেশের সমস্ত মোবাইল ব্যাংকিং এর মাধ্যেমে আপনি আপনার ইনকাম করা টাকা তুলে 

শেষ কথাঃ ঘরে বসে মোবাইলে আয় করার উপায়

মোবাইল ফোনকে কেবল মাত্র যোগাযোগের মাধ্যম হিসেবে ব্যবহার না করে, তা থেকে টাকা ইনকাম করার নতুন দ্বার খুলে দিতে পারেন। সঠিক পথ বেছে নিয়ে আপনিও ঘরে বসে আর্থিক স্বাধীনতা অর্জন করতে পারবেন। উপরোক্ত আলোচনায় আজকে আমি আপনাদের সাথে ঘরে বসে মোবাইলে আয় করার উপায়, মোবাইল দিয়ে টাকা ইনকাম কিভাবে করা যায়। এই বিষয় নিয়ে বিস্তারিত আলোচনা করেছি। যদি এই পোস্টটি আপনার কাছে তথ্যবহুল মনে হয় তবে আপনার বন্ধুদের সাথে শেয়ার করতে পারেন। ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

বিজ্ঞাপন