নগদ একাউন্ট খোলার নিয়ম - nagad account open

নগদ একাউন্ট খোলার নিয়ম জেনে আপনি আপনার নিজের জন্য একটি নগদ একাউন্ট খুলে নিতে পারবেন। বর্তমানে বাংলাদেশের বহুল জনপ্রিয় মোবাইল ফিনান্সিয়াল সার্ভিস হলো নগদ। যা আপনার ডিজিটাল লেনদেনের সব চাহিদা পূরণ করতে পারে। 

nagad account open

নগদ ব্যবহার করে আপনি যেকোনো সময়, যেকোনো স্থান থেকে মোবাইল ফোন দিয়ে সহজেই বিল পরিশোধ করতে পারবেন, টাকা পাঠাতে পারবেন, পণ্য ক্রয় করতে পারবেন, এবং আরও অনেক কিছু করতে পারবেন। এই পোস্টটিতে আমরা আপনাকে নগদ একাউন্ট খোলার পদ্ধতি, নগদ একাউন্ট ব্যবহারের সুবিধা, এবং নগদ একাউন্ট সম্পর্কিত কিছু সাধারণ প্রশ্নের উত্তর দিয়ে সহায়তা করব। তাই এই পোস্টটি সম্পূর্ণ মনোযোগ সহকারে পড়ার অনুরোধ রইল। 

নগদ কি? 

নগদ হলো বাংলাদেশের একটি জনপ্রিয় মোবাইল ফিনান্সিয়াল সার্ভিস। এটি মূলত একটি মোবাইল অ্যাপ্লিকেশন যার মাধ্যমে আপনি আপনার স্মার্টফোন থেকেই বিভিন্ন ধরনের আর্থিক লেনদেন সহজেই করতে পারবেন। এটি এক ধরনের ডিজিটাল ওয়ালেটের মতো কাজ করে।

নগদের সেবা সমূহ 

আপনার যদি একটি নগদ একাউন্ট খোলেন তবে আপনার নগদের সেবা সমূহ সমন্ধে জেনে রাখা দরকার। নগদ দিয়ে আপনি কি কি করতে পারবেন তা নিচে উল্লেখ করা হলো-

  • বিল পরিশোধ: মোবাইল বিল, ইন্টারনেট বিল, গ্যাস বিল, বিদ্যুৎ বিল সহ বিভিন্ন ধরনের বিল সহজেই পরিশোধ করতে পারবেন।
  • টাকা পাঠানো: আপনার পরিবার বা বন্ধুদের কাছে দ্রুত এবং নিরাপদে টাকা পাঠাতে পারবেন।
  • পণ্য ক্রয়: অনলাইন ও অফলাইন দোকান থেকে পণ্য ক্রয় করতে পারবেন।
  • টাকা উত্তোলন: নগদ এজেন্ট থেকে সহজেই টাকা উত্তোলন করতে পারবেন।
  • রিচার্জ: আপনার মোবাইল ফোন রিচার্জ করতে পারবেন।
  • ব্যাংক অ্যাকাউন্টে টাকা পাঠানো: আপনার ব্যাংক অ্যাকাউন্টে টাকা জমা দিতে বা উত্তোলন করতে পারবেন।
  • অন্যান্য সেবা: মোবাইল ব্যাংকিং, ইনস্যুরেন্স, লোন ইত্যাদি বিভিন্ন ধরনের সেবা নিতে পারবেন।

নগদ একাউন্ট থাকলে আপনি উপরোক্ত সেবাগুলো অনায়াসে ব্যবহার করতে পারবেন। তাই আপনার যদি নগদ একাউন্ট না থাকে তবে আজকের এই পোস্টটি সম্পূর্ণ পড়ে একটি নগদ একাউন্ট খুলে নিন। নিচে নগদ একাউন্ট খোলার পদ্ধতি আলোচনা করা হলো।

নগদ একাউন্ট খুলতে কি কি লাগে? 

নতুন একটি একাউন্ট খোলার জন্য বেশ কিছু প্রয়োজনীয় ডকুমেন্টের প্রয়োজন হবে। 

নগদ একাউন্ট খোলার জন্য আপনার প্রয়োজন হবে:

  • একটি বাংলাদেশি মোবাইল নম্বর
  • একটি ভালো ইন্টারনেট সংযোগ
  • একটি জাতীয় পরিচয়পত্র (যেমন: জন্ম নিবন্ধন, পাসপোর্ট)
  • ব্যবহারকারীর স্বাক্ষর 

মোবাইল অ্যাপ দিয়ে নগদ একাউন্ট খোলার নিয়ম 

আপনার হাতে যদি একটা স্মার্টফোন থাকে তবে খুব সহজেই আপনি আপনার স্মার্টফোন দিয়ে নগদ একাউন্ট খুলে নিতে পারবেন। নগদ একাউন্ট খোলার জন্য সর্বপ্রথম গুগল প্লেস্টোর অথবা অ্যাপ স্টোর থেকে নগদ অ্যাপ ডাউনলোড করতে হবে। এরপর নগদ একাউন্ট কিভাবে খুলবেন তার পদ্ধতি নিচে দেওয়া হলো-

ধাপ-১ঃ- নগদ অ্যাপটি ডাউনলোড হয়ে গেলে এবার আপনি নগদ অ্যাপটি ওপেন করুন। অ্যাপটি ওপেন হওয়ার পর, “নতুন একাউন্ট খুলুন” এখানে ট্যাপ করুন।

ধাপ-২ঃ- এবার আপনার একটি মোবাইল নাম্বার এখানে বসান। এখানে এমন একটি মোবাইল নাম্বার বসাবেন। যাতে পূর্বে কোন নগদ একাউন্ট ছিল না। মোবাইল নাম্বার বসানোর পর পরবর্তী বাটনে প্রেস করুন। 

ধাপ-৩ঃ- এবার আপনি মোবাইলের অপারেটর সিলেক্ট করুন। অর্থাৎ আপনি যে সিম দিয়ে নগদ একাউন্ট খুলতে চান,সেটি সিলেক্ট করুন। এখানে বাংলালিংক,গ্রামীনফোন,টেলিটক,রবি,এয়ারটেল সিম রয়েছে। আপনি যে সিম দিয়ে নগদ খুলবেন সেই সিমটি সিলেক্ট করুন।  এরপর পরবর্তী ধাপে ট্যাপ করুন। 

ধাপ-৪ঃ- এবার আপনার নগদ একাউন্টের টাইপ সিলেক্ট করুন। এখানে দুই ধরনের নগদ একাউন্ট খোলা যাবে। রেগুলার ও ইসলামিক। আপনি আপনার প্রয়োজনমত একটি সিলেক্ট করুন। এরপর পরবর্তী ধাপ ট্যাপ করুন। 

ধাপ-৫ঃ- এবার আপনাকে আপনার জাতীয় পরিচয় পত্রের সামনের অংশ ও পেছনের অংশ ছবি তুলে জমা দিতে হবে। জাতীয় পরিচয়পত্রের ছবি জমা দেওয়ার জন্য ক্যামেরা আইকনে প্রেস করে ছবি জমা দিন। 

ধাপ-৬ঃ- জাতীয় পরিচয়পত্রের সামনের এবং পেছনের অংশের ছবি জমা দেওয়ার পর। আপনার সমস্ত তথ্য দেখতে পারবেন। এখানে আপনার নাম, জন্ম তারিখ, এনআইডি নাম্বার, বর্তমান ঠিকানা ও স্থায়ী ঠিকানা দেওয়া থাকবে। এখানে আপনি সঠিকভাবে মিলিয়ে নিবেন। যদি কোন ভুল থাকে তবে ঠিক করে পরবর্তী বাটনে প্রেস করুন।

ধাপ-৭ঃ- এরপর অনন্য তথ্য অপশানে আসার পর লিঙ্গ, লেনদেনে উদ্দেশ্য, পেশা ও মুনাফার ধরন সাবমিট দিয়ে পরবর্তী অপশানে প্রেস করুন।

ধাপ ৮ঃ- এবার আপনার একটি ছবির প্রয়োজন হবে। এখানে একটি গোলাকার বৃত্ত আসবে আপনি ওখানে আপনার সম্পূর্ণ মুখমন্ডল রাখুন এবং আপনার ছবি তোলার সময় স্থির থাকুন ও চোখের পলক ফেলুন। আপনার ছবি স্ক্যান করা হলে পরবর্তী ধাপ বাটনে প্রেস করুন।  

ধাপ ৯ঃ- এরপর আপনাকে অন্যন্য ডকুমেন্ট দিতে বলা হবে। যদি আপনার অন্যন্য ডকুমেন্ট থাকে তাহলে দিতে পারেন। আর যদি না থাকে তবে স্কিপ করতে পারেন।

ধাপ ১০ঃ- এবার আপনি “আমি নগদের শর্তগুলির সাথে একমত” এখানে ট্যাপ করুন। তারপর নিচের অংশে আপনার নিজের একটা স্বাক্ষর করুন। আপনার স্বাক্ষর করা সম্পন্ন হলে পরবর্তী ধাপে ট্যাপ করুন। 

ধাপ ১১ঃ- এরপর আপনি যে নাম্বার দিয়ে নগদ একাউন্ট খুলেছিলেন ঐ নাম্বারে একটি ওটিপি পাঠানো হবে। আপনি ঐ ওটিপি নাম্বার দিয়ে আপনার নগদ একাউন্ট ভেরিফাই করে নিবেন।  

ধাপ ১২ঃ- এবার আপনার নগদ একাউন্টে ৪ ডিজিটের গোপন পিন সেট করতে হবে। আপনি একটি জটিল পিন দেওয়ার চেষ্টা করবেন। সাধারণ পিন কোড দেওয়া থেকে বিরত থাকবেন। কেননা এই পিন কোড দিয়েই আপনি পরবর্তীতে লেনদেন করতে পারবেন। তাই পিন দেওয়ার সময় একটু জটিল পিন দেওয়ার চেষ্টা করবেন। পিন কোড দেওয়া হলে সাবমিট বাটনে ট্যাপ করুন। 

নগদের পিন কোড সেট করা হলে আপনি নগদের ড্যাশবোর্ড দেখতে পারবেন। ব্যস! আপনার নগদ একাউন্ট খোলা কমপ্লিট। এখন আপনি এই নগদ একাউন্ট দিয়ে সকল প্রকার লেনদেন করতে পারবেন।

নগদ একাউন্ট দেখার নিয়ম

যদি আপনি আপনার নগদ একাউন্ট দেখার নিয়ম জানতে চান তাহলে আপনি দুইভাবে আপনি নগদ একাউন্ট দেখতে পারবেন। মোবাইল অ্যাপ দিয়ে ও ইউএসডি কোড ডায়াল করে। অ্যাপ দিয়ে দেখা খুবই সহজ, আপনি নগদের অ্যাপ ওপেন করেন এরপর ড্যাশবোর্ডের উপরের অপশানে আসুন এবার আপনার নগদ একাউন্টের ব্যালেন্স দেখুন। ইউএসডি কোড ডায়াল করে নগদ একাউন্ট দেখার নিয়ম নিচে দেওয়া হলো-

  •  প্রথমে *১৬৭# কোডটি ডায়াল করুন 
  • এরপর 7 অপশান My Nagad এ প্রেস করুন
  • এবার 1 অপশান Balance Enquiry এখানে প্রেস করুন
  • এবার আপনার নগদের পিন কোডটি বসান
  • এবার আপনার ব্যালেন্স দেখুন 

শেষ কথাঃ নগদ একাউন্ট খোলার নিয়ম - nagad account open 

উপরোক্ত আলোচনায় আজকে আমি আপনাদের সাথে নগদ একাউন্ট খোলার নিয়ম- nagad account open নিয়ে বিস্তারিত আলোচনা করেছি। যদি এই পোস্টটি আপনি শুরু থেকে শেষ থেকে পর্যন্ত মনোযোগ সহকারে পড়েন তবে আপনি খুব সহজেই একটি নগদ একাউন্ট খুলে নিতে পারবেন। আর যদি নগদ একাউন্ট খুলতে যদি আপনার কোন ধরনের সমস্যা হয়, তবে আপনি এই পোস্টের নিচে মন্তব্য করতে পারেন। আমরা যত দ্রুত সম্ভব আপনার সমস্যার সমাধান দেওয়ার চেষ্টা করব। এছাড়াও আপনি বাটন মোবাইলে নগদ একাউন্ট খুলতে পারেন। ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

বিজ্ঞাপন