ফরম নাম্বার দিয়ে আইডি কার্ড বের করার নিয়ম

ফরম নাম্বার দিয়ে আইডি কার্ড বের করার নিয়ম জানা থাকলে আপনি সহজেই আপনার আইডি কার্ড বের করে নিতে পারবেন। অনেকেই নতুন ভোটার হিসেবে নিবন্ধিত হওয়ার পর ভোটার আইডি কার্ড অনলাইনে ডাউনলোড করতে সমস্যার সম্মুখীন হচ্ছেন।

ফরম নাম্বার দিয়ে আইডি কার্ড বের করার নিয়ম

তাদের জন্য আজকের এই পোস্ট সাজানো হয়েছে। তাই আজকের এই পোস্টটি সম্পূর্ণ মনোযোগ সহকারে পড়ার অনুরোধ রইল। আজকের এই পোস্টের মাধ্যেমে আমি আপনাদের স্লিপ নাম্বার দিয়ে এনআইডি কার্ডের অনলাইন কপি ডাউনলোড করার নিয়ম সম্পর্কে জানানোর চেষ্টা করব। 

আইডি কার্ড কি? 

আইডি কার্ড হলো একটি অফিসিয়াল ডকুমেন্ট যা কোনো ব্যক্তির পরিচয় নিশ্চিত করে। এটি সাধারণত প্লাস্টিক বা কাগজের তৈরি হয় এবং ব্যক্তির ছবি, নাম, জন্ম তারিখ, ঠিকানা এবং অন্যান্য প্রাসঙ্গিক তথ্য দেওয়া থাকে। বাংলাদেশে সাধারণ আইডি কার্ড হলো জাতীয় পরিচয়পত্র (NID) বা ভোটার আইডি কার্ড। এই কার্ডটি বাংলাদেশ নির্বাচন কমিশন দ্বারা প্রদান করা হয় এবং ১৮ বছরের উপরের সকল বাংলাদেশি নাগরিকের জন্য এটি বাধ্যতামূলক।

ফরম নাম্বার দিয়ে আইডি কার্ড বের করার নিয়ম

আপনার যদি ভোটার স্লিপ নাম্বার থাকে,তবে আপনি খুব সহজেই ফরম নাম্বার দিয়ে আপনার জাতীয় পরিচয়পত্রের অনলাইন কপি ডাউনলোড করে ব্যবহার করতে পারবেন। ফরম নাম্বার দিয়ে আইডি কার্ড বের করার জন্য আপনাকে services.nidw.gov.bd এই সাইটে প্রবেশ করতে হবে। এরপর আপনার ভোটার স্লিপে থাকা ফরম নাম্বার এবং আপনার জন্ম তারিখ এবং ক্যাপচা প্রদান করতে। পরবর্তী ধাপে ব্যক্তিগত তথ্য ও ভেরিফিকেশন সম্পন্ন করে একটি একাউন্ট রেজিস্ট্রেশন করুন। একাউন্ট থেকে প্রোফাইলের ডাউনলোড বাটনে ক্লিক করলে আইডি কার্ড ডাউনলোড করা যাবে। ফরম নাম্বার দিয়ে কিভাবে ভোটার আইডি কার্ড ডাউনলোড করবেন তা নিচে দেখানো হলো-

ধাপ ০১- একাউন্ট রেজিস্টার করুন 

ফরম নাম্বার দিয়ে ভোটার আইডি কার্ড ডাউনলোড করার জন্য প্রথমে অবশ্যই নির্বাচন কমিশনের ভোটার আইডি কার্ডের সংশ্লিষ্ট ওয়েবসাইটে একটি অ্যাকাউন্ট নিবন্ধন করে নিতে হবে।কেননা একাউন্ট ব্যতীত এনআইডি কার্ডের অনলাইন কপি ডাউনলোড করা যায় না। আর যদি আপনার এখানে আগে একটি একাউন্ট খোলা থাকে তবে আপনি আপনার ইউজার নেম ও পাসওয়ার্ড দিয়ে লগইন করে নিতে পারেন। এখানে  অ্যাকাউন্ট নিবন্ধন করার জন্য ভিজিট করুন https://services.nidw.gov.bd/nid-pub/


উপরের লিংকটিতে প্রবেশ করার পর আপনার সামনে এরকম একটি পেজ আসবে। এরপর কি করতে হবে তা নিচের ধাপে দেওয়া হলো-

ফরম নাম্বার পূরণ করুন>  আপনার ফরম নাম্বারের বক্সে আপনার ভোটার স্লিপে থাকা ৮ কিংবা ৯ সংখ্যার ফরম নম্বরের পূর্বে আপনাকে NIDN লিখে নিতে হবে, অর্থাৎ ফরম নম্বর যদি 987643198 হয় তবে আপনাকে উল্লেখ করতে হবে NIDN 987643198)। 

জন্ম তারিখ পূরণ করুন>  এরপর জন্ম তারিখে বক্সে আপনার জন্ম দিন, মাস এবং জন্মের সাল উল্লেখ করতে হবে। যেমনঃ04/07/1999. 

ক্যাপচা পূরণ করুন> এরপর নিচের ছবিতে প্রদর্শিত ক্যাপচাটি বসিয়ে সাবমিট বাটনে ক্লিক করতে হবে। 

বর্তমান ও স্থায়ী ঠিকানা প্রদান করুন> পরবর্তী পেজে আপনাকে আপনার বর্তমান ও স্থায়ী ঠিকানা উল্লেখ করে নিতে হবে। প্রথমে বিভাগ সিলেক্ট করুন, এরপর জেলা এবং সর্বশেষ আপনার উপজেলা সিলেক্ট করে সাবমিট বাটনে ক্লিক করুন।

মোবাইল নাম্বার ভেরিফিকেশন করুন>  আপনার বর্তমান ঠিকানা ও স্থায়ী ঠিকানা দেওয়ার পর, আপনার রেজিট্রেশকৃত মোবাইল নাম্বারের শেষের দুই সংখ্যা দেখানো হবে। আপনি উক্ত নাম্বারের ভেরিফিকেশন কোড পাঠাতে পারেন। আবার আপনি চাইলে আপনার মোবাইল নাম্বার চেঞ্জ করতে পারেন। এরপর আপনাকে পাঠানো ভেরিফিকেশন কোডটি  ভেরিফিকেশন বক্সে টাইপ করে ভেরিফাই সম্পন্ন করতে হবে। 

ফেইস ভেরিফিকেশন করুন> মোবাইল নাম্বার ভেরিফিকেশন করার পরে আপনাকে একটি QR Code দেখানো হবে যেটি NID Wallet অ্যাপস এর মাধ্যমে স্ক্যান করতে পারবেন। QR স্ক্যান করে যার আইডি কার্ড ডাউনলোড করবেন তার চেহারা স্ক্যান করে নিতে হবে মোবাইলে সেলফি ক্যামেরার মাধ্যমে)।  

নতুন পাসওয়ার্ড সেট করুন > আপনার একাউন্ট রেজিস্ট্রেশন করা সম্পন্ন হয়েছে। এখন শুধু আপনার একাউন্টের লগিনের জন্য একটি ইউজার নেম ও একটি নতুন পাসওয়ার্ড সেট করে নিবেন। ব্যাস! আপনার কাজ এতটুকুই। 

ধাপ ০২- আইডি কার্ড ডাউনলোড

উপরোক্ত ফরম নাম্বার দিয়ে একাউন্ট রেজিস্ট্রেশন করার পর, আপনার অ্যাকাউন্টটি লগইন হয়ে যাবে। এরপরে প্রোফাইল থেকে আপনি আপনার নিজের সমস্ত তথ্য দেখতে পারবেন। আপনি যদি আপনার ভোটার আইডি কার্ডের অনলাইন প্রিন্টেড কপি ডাউনলোড করতে চান তাহলে প্রোফাইলে নিচে ডাউনলোড বাটন লেখা দেখতে পাবেন।

আপনি ডাউনলোড বাটনে ক্লিক করার সাথে আপনার ডিভাইসে এনআইডি কার্ডের অনলাইন কপির পিডিএফ ফাইল ডাউনলোড হয়ে যাবে। এখন আপনি এই পিডিএফ ফাইলটি প্রিন্ট করে সংরক্ষণ করে রেখে দিতে পারেন। ব্যাস! আপনার কাজ শেষ। আপনি সফলভাবে আপনার ফরম নাম্বার দিয়ে আইডি কার্ড বের করে পেরেছেন। 

স্লিপ নাম্বার দিয়ে ভোটার আইডি কার্ড বের করার নিয়ম - অনলাইনে আইডি কার্ড বের করার নিয়ম

যদি আপনি ভোটার আইডি কার্ডের জন্য আবেদন করে থাকেন তবে আপনার ভোটার আইডি কার্ডের খুবই প্রয়োজন। অনেকেই আইডি কার্ডের বের করার জন্য নির্বাচন কমিশনে যান। আর আইডি কার্ডের জন্য অপেক্ষা করেন। আপনি চাইলে ঘরে বসেই আপনার স্লিপ নাম্বার দিয়ে ভোটার আইডি কার্ড বের করতে পারেন। নিম্নে স্লিপ নাম্বার দিয়ে ভোটার আইডি কার্ড বের করার নিয়ম সমূহ তুলে ধরা হলো-

  • নির্বাচন কমিশনে ওয়েবসাইটে ভিজিট করুন https://services.nidw.gov.bd/nid-pub/
  • স্লিপ নাম্বার কিংবা এনআইডি নাম্বার দিয়ে ফরম নাম্বার পূরণ করুন
  • জন্ম তারিখ পূরণ করুন
  • ক্যাপচা পূরণ করুন
  • বর্তমান ও স্থায়ী ঠিকানা প্রদান করুন
  • মোবাইল নাম্বার ভেরিফিকেশন করুন
  • ফেইস ভেরিফিকেশন করুন 
  • নতুন পাসওয়ার্ড সেট করুন
  • এনআইডি কার্ড ডাউনলোড করুন 

উপসংহারঃ ফরম নাম্বার দিয়ে আইডি কার্ড বের করার নিয়ম

জাতীয় পরিচয়পত্র একটি গুরুত্বপূর্ণ ডকুমেন্ট।  উপরোক্ত আলোচনায় আমি ফরম নাম্বার দিয়ে আইডি কার্ড বের করার নিয়ম, স্লিপ নাম্বার দিয়ে ভোটার আইডি কার্ড বের করার নিয়ম - অনলাইনে আইডি কার্ড বের করার নিয়ম নিয়ে বিস্তারিত আলোচনা করার চেষ্টা করেছি। যদি এই পোস্টটি আপনার কাছে তথ্যবহুল মনে হয়ে তবে আপনার প্রিয় বন্ধু/বান্ধবদের সাথে শেয়ার করতে পারেন। ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

বিজ্ঞাপন